ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আন্তর্জাতিক অঙ্গনে ব্র্যান্ডিং’এ কার্যকর মোবাইল অ্যাপস, গেমস

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৪
আন্তর্জাতিক অঙ্গনে ব্র্যান্ডিং’এ কার্যকর মোবাইল অ্যাপস, গেমস

দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হয়েছে।

শনিবার রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে অনুষ্ঠিত এই সভায় বেসিস সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে প্রতিষ্ঠানটির  সদস্য কোম্পানির প্রতিনিধিরা অংশ নেন।



এবারের সভায় বেসিসের গঠনতন্ত্রে বেশ কিছু সংশোধনী এসেছে।

বেসিসের  প্রাক্তন সভাপতি ফাহিম মাশরুর গঠনতন্ত্রের নতুন সংশোধনীকে স্বাগত জানিয়ে বলেছেন, সরকার ঢাকার বাইরে আইটি পার্ক তৈরির উদ্যোগ নিচ্ছে। কিন্তু  ৯৫ ভাগ আইটি কোম্পানি ঢাকায় থাকা সত্বেও এখন পর্যন্ত এখানে কোনো সফটওয়্যার টেকনোলজি পার্ক বা আইটি ভিলেজ গড়ে ওঠেনি। তাই বেসিস থেকে সরকার সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে এ ব্যাপারে সুনির্দিষ্ট পরামর্শ দেওয়া দরকার বলে মনে করনে তিনি।

শামীম আহসান বলেন, আমরা বেসিস সেক্রেটারিয়েটকে আরও গতিশীল, শক্তিশালী ও কার্যকর করতে এবং কার্যক্রমে স্বচ্ছতা আনতে বেশ কিছু সংশোধনী এনেছি। এগুলোর মাধ্যমে বেসিস তার ‘ওয়ান বাংলাদেশ’ও সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নে আরও কার্যকর ও দ্রুতভাবে এগোতে পারবে বলে আশা করছি।

বেসিসের প্রাক্তন সভাপতি মাহবুব জামান বলেন, আন্তর্জাতিক অঙ্গনে দেশের আইটি শিল্পের ব্র্যান্ডিং’র জন্য মোবাইল অ্যাপস ও গেমস হতে পারে পরিচিতির একটি বড় নির্দেশক।

সভায় বেসিস মহাসচিব উত্তম কুমার পাল বেসিসের ২০১৪ সালের কার্যক্রম সম্পর্কিত বিবরণী এবং কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ  ২০১৩-১৪ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পেশ করেন। পেশকৃত এসব প্রতিবেদন নিয়ে  আলোচনায় উপস্থিতরা অংশগ্রহন করেন ও গুরুত্বপূর্ণ মতামত দেন।

উল্লেখ্য, বিশেষ সাধারণ সভায় বেসিসের সেক্রেটারিয়েটকে আরও গতিশীল, কার্যকর, আর্থিক স্বচ্ছতা নিশ্চিত করতে এর গঠনতন্ত্রে পাশকৃত সংশোধনীতে রয়েছে কার্যনির্বাহী পরিষদের মেয়াদ বাড়ানো এবং প্রতিবছর ৩টি পরিচালক পদে নির্বাচন। এছাড়া নির্বাহী পরিচালককে (ইডি) কার্যনির্বাহী কমিটির সদস্য করা ও আর্থিক ক্ষমতা দেওয়া, মহাসচিব, যুগ্ম মহাসচিব ও ট্রেজারার পদগুলো বিলুপ্ত করে সহ-সভাপতির একটি পদ বাড়ানো ও পরিচালক পদে ৩ জনের পরিবর্তে ৫ জন করা সহ অন্যান্য।

আর নির্বাহী পরিচালক যোগ হওয়ায় নতুন সংশোধন অনুযায়ী কার্যনির্বাহী ১০টি পদের ক্রম হবে “সভাপতি, সিনিয়র সহ-সভাপতি, দুইজন সহ-সভাপতি, নির্বাহী পরিচালক ও পাঁচজন পরিচালক”। এছাড়া প্রেসিডেন্ট ফোরামের বর্তমান সদস্য সংখ্যা পাঁচজনের পরিবর্তে সকল সাবেক সভাপতিই প্রেসিডেন্টস ফোরামের সদস্য হিসেবে যুক্ত হবেন।

সভায় উপস্থিত অন্যদের মধ্যে ছিলেন বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান, যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, পরিচালক সানি মো. আশরাফ খান, সামিরা জুবেরী হিমিকা, আরিফুল হাসান, নির্বাহী পরিচালক সামি আহমেদ, রফিকুল ইসলাম রাউলি, এ তৌহিদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২৩৩০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।