ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘টেলিগ্রাম’ চ্যালেঞ্জে হোয়াটস অ্যাপ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪
‘টেলিগ্রাম’ চ্যালেঞ্জে হোয়াটস অ্যাপ

ঢাকা: যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ফ্রি ম্যাসেজিং ‍অ্যাপ্লিকেশন হোয়াটস অ্যাপের স্থান দখলে বেশ ভালোই লড়ছে রাশিয়ান প্রযুক্তিবিদদের তৈরি করা ‘টেলিগ্রাম’ নামে প্রায় একই ধরনের অ্যাপ্লিকেশন। নিকোলাই জুরভ ও পাভেল জুরভ নামে রুশ দুই ভাই এ ‍অ্যাপ তৈরি করেছেন।

অল্প সময়ের মধ্যে অ্যাপটি জনপ্রিয়তার তালিকায় চলে আসায় হোয়াটস অ্যাপের জন্য ‘টেলিগ্রাম’ একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

২০০৯ সালে বাজারে এসে হোয়াটস অ্যাপ চার বছর ধরে অনেকটা একক রাজত্ব চালিয়ে যাওয়ার প্রেক্ষিতে গত বছরের ১৪ আগস্ট প্রতিযোগিতায় নামে ‘টেলিগ্রাম’। হোয়াটস অ্যাপের মতো সুযোগ-সুবিধা পাওয়া যায় অ্যাপটিতে। উপরুন্ত হোয়াটস অ্যাপ ব্যবহারকারীকে এক বছর পর একটি নির্দিষ্ট চার্জ গুনতে হলেও টেলিগ্রাম ব্যবহারকারীদের এ ধরনের কোনো চার্জ গুনতে হয় না।

তাছাড়া, ব্যবহারের দিক থেকে হোয়াটস অ্যাপের চেয়ে টেলিগ্রাম আরও বেশি ‘নিরাপদ’ ও ‘কার্যকর’ বলে দাবি প্রতিষ্ঠানটির। স্প্যানিশ, ল্যাটিন আমেরিক‍া ও আরবের অ্যাপ স্টোর থেকে সবচেয়ে বেশি ডাউনলোড হয় ‘টেলিগ্রাম’র অ্যাপ।

এ অ্যাপের মাধ্যমে ব্যবহারকারী মেসেজ, ভিডিও ও ছবি পাঠাতে পারবেন। আর মেসেজে দু’টি সবুজ চিহ্ন সফলভাবে মেসেজ প্রেরণের নিশ্চয়তা দেবে।

অ্যাপটির মাধ্যমে একসঙ্গে ১৫০ জন গ্রুপ মেসেজ করতে পারবেন। যেখানে হোয়াটস অ্যাপের মাধ্যমে ৩০ জনের বেশি এ সুবিধা নিতে পারেন না।

এছাড়া, বন্ধুদের সঙ্গে গোপনীয় বিষয় নিয়ে কথা বলতে ‘সিক্রেট চ্যাট’ নামে একটি অপশন রয়েছে। ‘টেলিগ্রাম’ ব্যবহারকারী তার ‘ডিলিট’ করা মেসেজ চাইলে ফিরিয়ে আনতে পারবেন।

এ অ্যাপের মাধ্যমে হোয়াটস অ্যাপের চেয়ে কম সময়ে মেসেজ আদান-প্রদান সম্ভব। অ্যাপটির নিরাপত্তা ব্যবস্থা এতো জোরদার করা হয়েছে যে, কেউ এটি ভাঙতে পারলে তাকে দুই লাখ ডলার পুরস্কার প্রদানের ঘোষণাও রয়েছে।

তবে অ্যাপের মাধ্যমে ভয়েস কল করা যাবে না, যা অ্যাপটির সবচেয়ে বড় দুর্বলতা।

নির্মাতা নিকোলাই জুরভ ও পাভেল জুরভ জানান, অ্যাপটিতে কোনো বিজ্ঞাপন প্রকাশ করা হবে না বা কোনো প্রতিষ্ঠানের কাছে এটি বিক্রিও করা হবে না। অ্যাপটির পরিচালনার জন্য যদি কখনো অর্থের প্রয়োজন হয়, তবে ব্যবহারকারীদের কাছে অনুদান চাওয়া হবে।

বাংলাদেশ সময়: ০৭৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।