ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

২০ ডিসেম্বর সবচেয়ে বড় ‘জাতীয় বুটক্যাম্প’

আইসিটি ডস্কে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৪
২০ ডিসেম্বর সবচেয়ে বড় ‘জাতীয় বুটক্যাম্প’

৫০০টি দল এবং প্রায় ১৫’শ প্রতিযোগি নিয়ে ২০ ডিসেম্বর জাতীয় ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ‘জাতীয় বুটক্যাম্প’।

প্রতিনিয়ত বাজারে আসা চমকার সব স্মার্টফোনের কল্যাণে প্রযুক্তি-অঙ্গনের প্রায় সুবিধায় মানুষ এখন উপভোগ করতে পারছে।



দ্রুতগতির ইন্টারনেট আর হাতে থাকা স্মার্টফোনের মোবাইল অ্যাপ দিয়ে দরকারি অনেক কাজই সহজেই সেরে ফেলতে পারছেন ব্যবহারকারীরা।

এমন চিন্তা থেকেই এথিকস অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড (ইএটিএল) বাংলাদেশে অ্যাপ তৈরির প্রতিযোগিতার উদ্যোগ নেয়।

তরুন প্রজন্মকে সম্পৃক্ত করে প্রতিষ্ঠানটি তৈরি করে যাচ্ছে দারুন সব মোবাইল অ্যাপস। মোবাইল অ্যাপস তৈরির এ প্রতিযোগিতা পা দিয়েছে তিন বছরে।

জানা গেছে, এবারের এই আসর ভেঙ্গেছে আগের সব রেকর্ড। সবচেয়ে বেশি কনসেপ্ট পেপার জমা পড়েছে এই প্রতিযোগিতায়। আর নির্বাচিত সেরা অ্যাপস কনসেপ্টগুলো নিয়েই অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় পর্যায়ের সবচেয়ে বড় বুট ক্যাম্প।

‘ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা’ নামে এই আসরে গুগল আন্ড্রয়েড দলের প্রধান তার অভিজ্ঞতা বর্ণনা করবেন। এছাড়া অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ এবং কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক বিজ্ঞান ও প্রযুক্তি খাতের সেরা বাংলাদেশী ব্যক্তিত্ব এবং প্রতিনিধিরা এতে উপস্থিত থাকবেন।

তথ্যপ্রযুক্তি খাতের বিশেজ্ঞরা প্রতিযোগিদের যেমন সাহায্য করবেন তেমনি শেয়ার করবেন নিজেদের অভিজ্ঞতা।

এখানে প্রতিযোগিদের ভিন্ন ভিন্ন সেশনে অ্যাপস ডেভেলপমেন্টের উত্থান ও ভবিষ্যত, ব্যবহারের অভিজ্ঞতা ও ইউজার ইন্টারফেস তৈরি এবং একটি অ্যাপ-এর লাইফ সাইকেল নিয়ে ধারণা দেওয়া হবে।
   
অনুষ্ঠানে আরো উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং প্রথম আলো’র সম্পাদক মতিউর রহমান।

উদ্যোক্তারা মনে করছে, এ বুট ক্যাম্পে অংশগ্রহণকারীরা অ্যাপ তৈরি ও ডেভলপমেন্ট কার্যক্রমে যুক্ত হওয়া, ইন্টারফেস ডিজাইনিং এবং সফল হওয়ার বিষয়ে ভাল ধারণা অর্জন করতে পারবে।
এর মাধ্যমে শুধু প্রতিযোগিতায় ভালো করবে তা নয়, বরং বাস্তব দুনিয়ায় দারুন সব অ্যাপস তৈরি করতে পারবে।

প্রতিযোগিতার বিস্তারিত জানতে: http://contest.eatlapps.com

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।