ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ছোট পর্দা নিয়ে আসছে আইফোন ৭!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৪
ছোট পর্দা নিয়ে আসছে আইফোন ৭!

ঢাকা: মাস তিনেক আগে বাজারে আসে অ্যাপলের সর্বশেষ হ্যান্ডসেট আইফোন ৬ ও ৬ প্লাস। হ্যান্ডসেটগুলো নিয়ে প্রযুক্তিপ্রেমীদের আগ্রহের রেশ না কাটতেই আইফোন ৭’র ডিজাইন নিয়ে তৈরি হয়েছে গুঞ্জন।



সংবাদ মাধ্যমগুলোতে বলা হচ্ছে, ৬ ও ৬ প্লাসের চেয়েও আইফোন ৭ অনেক আধুনিক ও উন্নত হবে। বিশেষত এর পর্দা আধুনিক ও ছোট হওয়ার কথা চলছে প্রযুক্তিপাড়ায়।

ধারণা করা হচ্ছে, ২০১৬ সালের সেপ্টেম্বর নাগাদ হ্যান্ডসেটটি উন্মুক্ত করবে অ্যাপল। আর এর পর্দা হবে আইফোন ৬ ও ৬ প্লাসের পর্দার মাঝামাঝি। অর্থাৎ অ্যাপল তার পরবর্তী হ্যান্ডসেট আইফোন ৭’র পর্দা ৫.২ ইঞ্চি করার কথা ভাবছে।
sp_2
স‍ার্বিয়ার সিরপিস সেন্টারের নিকোলা সিরকোভিচ নামে এক প্রকৌশলী এ সংক্রান্ত একটি ডিজাইন প্রকাশ করেছেন।

আইফোন ৬ ও ৬ প্লাসের বড় পর্দার কারণে সমালোচনার মুখে পড়ে হ্যান্ডসেট দু’টি। এসব বিষয় চিন্তা করেই আইফোনের পর্দা নিয়ে নতুনভাবে চিন্তা শুরু করে বিশেষজ্ঞরা। এছাড়া, বড় পর্দার কারণে আইফোন ৬ ও ৬ প্লাস ‘নারীবান্ধব’ নয় বলেও অনেক ব্যবহারকারী অভিযোগ করেন।

সাদা ও কালো রঙের প্রাধান্য দিয়ে সিরকোভিচ আইফোন ৭ এর ডিজাইন করলেও অ্যাপলের সিদ্ধান্তের প্রাধান্য দিয়ে এটি সিলভার ও স্পাইস গ্রে রঙে করা হবে।
sp_3
এর আগে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, আইফোন ৭ এর ক্যামেরায় দু’টি লেন্স ব্যবহার করা হবে। নতুন ডিজাইনে হ্যান্ডসেটটির পেছনের ক্যামেরায় দু’টি লেন্স ব্যবহারের ফলে এর সত্যতা পাওয়া গেছে।

গত সেপ্টেম্বরে আইফোনের সর্বশেষ ভার্সন আইফোন ৬ (৪.৭ ইঞ্চি পর্দা) ও ৬  (৫.৫ ইঞ্চি পর্দা) প্লাস বাজারে ছাড়ে অ্যাপল। নতুন নতুন ফিচার ও সেন্সর সংযোজনের পাশাপাশি হ্যান্ডসেটগুলোর আকারগত পরিবর্তনে ছিল নতুনত্ব। যা সহজেই প্রযুক্তিপ্রেমীদের আকৃষ্ট করে।

বাংলাদেশ সময়: ০০০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।