ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

জাতীয়ভাবে হবে আইসিটি অলিম্পিয়াড

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪
জাতীয়ভাবে হবে আইসিটি অলিম্পিয়াড ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শেষ হলো কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ক আয়োজন ‘আওয়ার অব কোড’।

বিশ্বব্যাপী ‘কম্পিউটার সায়েন্স এডুকেশন’ উপলক্ষে ঘণ্টাব্যাপী এ আয়োজন বাংলাদেশেও করার উদ্যোগে নেয় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও দ্বিমিক কম্পিউটিং স্কুল।



সেই অনুযায়ী ৮ ডিসেম্বর থেকে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কম্পিউটার কোডিং পদ্ধতি সম্পর্কে শিক্ষার্থীদের হাতে কলমে শেখানো হয়।

সোমবার  ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এসময় তিনি এইচটিএমএল দিয়ে একটি কোড করে ‘ডিজিটাল বাংলাদেশ’ লেখা ওয়েবপেজ তৈরি করে দেখান।

তিনি বলেন, এদেশে মেধাবীদের সংখ্যা অনেক বেশি তাই তথ্যপ্রযুক্তিতে এ মেধা কাজে লাগিয়ে বাংলাদেশকে এগিয়ে নেয়া সম্ভব। ’

‘শিক্ষা ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়ছে। অবিষ্যতে এর ফলাফলও ভালো হবে বলে আশাবাদ করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক সৈয়দ আশরাফুল ইসলাম।

মাসিক ম্যাগাজিন কিশোর আলো’র সম্পাদক ও কথাসাহিত্যিক আনিসুল হক ভবিষ্যতে এ ধরনের যে কোন আয়োজনে সঙ্গে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

অনুষ্ঠানে জানানো হয়, ডিসেম্বর মাসে বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষা থাকে। তাই পরবর্তীতে জাতীয়ভাবে আইসিটি প্রোগ্রামিং সপ্তাহ উদযাপন ও আইসিটি অলিম্পিয়াড করা হবে।

উল্লেখ্য, চলতি বছর সপ্তাহব্যাপী এ আয়োজনে সারাবিশ্বে মোট ৭ কোটি ৪৬ লাখ শিক্ষার্থী প্রায় ৫০০ কোটি লাইনের কোড লিখেছে।

কম্পিউটার প্রোগ্রামিং নিয়ে সচেতনতামূলক এ আয়োজন বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা, বগুড়া ও জামালপুরের ১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয়। এছাড়াও ছিল সবার জন্য উন্মুক্ত আয়োজন। এসব আয়োজনে ২৫০০ শিক্ষার্থী অংশ নেয়।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের পরিচালক সৈয়দ আলমাস কবির, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সহ-সভাপতি তরিক রহমান, দ্বিমিক কম্পিউটিং স্কুলের সহ-প্রতিষ্ঠাতা তামিম শাহরিয়ার সুবিন, প্রধান নির্বাহী কর্মকর্তা তাহমিদ রাফি সহ অনেকে।

এ আয়োজনে পৃষ্ঠপোষকতা করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও মাসিক ম্যাগাজিন কিশোর আলো। এছাড়া সহযোগিতায় ছিলো বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম ও জিরো টু ইনফিনিটি।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।