ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নারী আইসিটি ফ্রিল্যান্সার, উদ্যোক্তা তৈরিতে পদক্ষেপ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪
নারী আইসিটি ফ্রিল্যান্সার, উদ্যোক্তা তৈরিতে পদক্ষেপ ছবি: সংগৃহীত

তথ্যপ্রযুক্তি খাতে তৃণমূল পর্যায়ের নারীদের সম্পৃক্ততা বৃদ্ধি এবং আত্ম-কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা প্রদানের জন্য এসএমই ফাউন্ডেশন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং প্রযুক্তি খাতের নারী উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি) যৌথভাবে কাজ করবে।

এ লক্ষ্যে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি ত্রি-পক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন এসএমই ফাঊন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. সৈয়দ মোঃ ইহসানুল করিম, একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং বিডব্লিউআইটি’র প্রেসিডেন্ট লুনা সামছোদ্দাহা।
 
বর্তমানে নারীদের একটি বড় অংশ আর্থিক কর্মকান্ডের সাথে সম্পৃক্ত হওয়ায় বাংলাদেশ আজ অর্থনৈতিকভাবে সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। আর এক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ভূমিকা অনন্য। এই চিন্তাধারা থেকেই বাংলাদেশের শহর, শহরতলী এবং গ্রামীণ নারীদের কম্পিউটার এবং তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ফ্রিল্যান্সিং-এর মাধ্যমে আউটসোর্সিং করানো সম্ভব। এতে তারা অর্থনৈতিকভাবে আত্মনির্ভরশীল হতে পারবে বলে মনে করছেন উদ্যোক্তারা।

তথ্য মতে, নারী আইসিটি ফ্রিল্যান্সার ও উদ্যোক্তা তৈরির বিষয়ে প্রশিক্ষণ প্রদানের জন্য এসএমই ফাউন্ডেশনের নিজস্ব অর্থায়নে পাইলট কর্মসূচি বাস্তবায়ন করা হবে। পাইলট কর্মসূচির আওতায় ইউনিয়ন, পৌর এবং সিটি ডিজিটাল সেন্টারসমুহের মাধ্যমে বেসিক কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত এসএসসি পাস নারী , বিশেষ করে গ্রামীণ জনপদের নারীদের প্রশিক্ষণ দেয়া হবে। প্রাথমিকভাবে প্রায় ৩০০ জন নারীদের গ্রাফিক্স ডিজাইন, ডাটা এন্ট্রি, একাউন্টিং/বুকিং কিপিং বিষয়ে এক মাসের প্রশিক্ষণ দেয়া হবে।

পরবর্তিতে উপজেলা পর্যায়ে প্রায় ৪ হাজার নারীকে আইসিটি ফ্রি-ল্যান্সার, উদ্যোক্তা এবং তথ্যপ্রযুক্তি শিল্পের জন্যে দক্ষ করে গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০১২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।