ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

পোশাক কারখানার সকল সেবা ‌‌‘কাণ্ডারিতে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৪
পোশাক কারখানার সকল সেবা ‌‌‘কাণ্ডারিতে’ ছবি: জাহিদ সায়মন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: পোশাক কারখানাগুলোর সকল সেবা এখন মাত্র একটি সফটওয়্যারে পাওয়া যাচ্ছে। ‌‘কাণ্ডারি’ নামের ওই সফটওয়্যার সেবা দিচ্ছে সিএসএল সফটওয়্যার রিসোর্স লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান।



শুক্রবার (১২ ডিসেম্বর) রাজধানীর আইডিবি ভবনে আয়োজিত বিজনেস সফটওয়্যার শোকেজে এ সফটওয়্যার নিয়ে কথা হয় প্রতিষ্ঠানের প্রোডাক্ট ম্যানেজার সালমান ফার্সির সঙ্গে।

তিনি বলেন, আমরা ‘কাণ্ডারি’ সফটওয়্যারের মাধ্যমে পোশাক কারখানাসহ বড় বড় প্রতিষ্ঠানের সকল ধরনের সেবা দিয়ে থাকি। বিশেষ করে পাওয়া যাবে পোশাক কারখানার পণ্য উৎপাদন ব্যবস্থার সকল সেবা। এ সফটওয়্যারের মাধ্যমে একটি কারখানার সকল কার্যক্রম স্বয়ংক্রিয়ভাবে হয়ে থাকে। কাঁচামাল নিয়ন্ত্রণ থেকে শুরু করে কোম্পানির অডিট পর্যন্ত সবকিছু করা যাবে এ সফটওয়্যারের মাধ্যমে।

তিনি আরও বলেন, এ সফটওয়্যারের মাধ্যমে আঙুলের স্পর্শে সমগ্র কারখানার কার্যক্রম পরিচালনা করা সম্ভব হবে। কারখানার কার্যক্রম ও কর্মচারীদের  সক্ষমতা খুব সহজেই যাচাই করা যাবে এর মাধ্যমে। এছাড়া সমগ্র সিস্টেমে যদি কোনো নিষ্ক্রিয়তা দেখা যায় তবে তা মুহূর্তে এটাতে ধরা পড়বে।

সালমান ফার্সি বলেন, আমরা দেশের অধিকাংশ বড় বড় পোশাক কারখানাগুলোতে এ সফটওয়্যার সেবা দিয়ে থাকি। এ পর্যন্ত আমরা মোট ১১৪টি প্রতিষ্ঠানে এ সফটওয়্যার সেবা দিয়েছি। যার মধ্যে রয়েছে ৯৫টি পোশাক কারখানা, ২টি ওষুধ কোম্পানি, ১২টি অন্যান্য কোম্পানি। এছাড়া ৫টি বিদেশি পোশাক কারখানাকেও আমরা এ সফটওয়্যার সেবা দিয়ে থাকি।

এ সফটওয়্যারের মাধ্যমে যেসব সেবা পাওয়া যাবে তা হলো- অর্ডার ম্যানেজমেন্ট অ্যান্ড রিকোয়ারমেন্ট প্ল্যানিং, ডকুমেন্টারি ক্রেডিট ম্যানেজমেন্ট, সুইং প্রোডাকশন প্ল্যানিং উইথ টাইম অ্যান্ড অ্যাকশন, প্রকিউরমেন্ট ম্যানেজমেন্ট, স্টোর ম্যানেজমেন্ট, কম্পোজিট নিট সেট আপ, ফেব্রিক অ্যান্ড কাট কন্ট্রোল, শপ ফ্লোর প্রোডাকশন কন্ট্রোল, ফিন্যান্সিয়াল অ্যাকউন্টিং, ফিক্সড অ্যাসেট ম্যানেজমেন্ট ও হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট।

সালমান ফার্সি জানান, ‘কাণ্ডারি’ ছাড়াও আমাদের ‘কর্মী’ নামের আরও একটি সফটওয়্যার রয়েছে। যার মাধ্যমে একটি কারখানার সকল কর্মীর হিসাব রাখা হয়। বিশেষ করে কর্মীদের ব্যক্তিগত তথ্য, উপস্থিতির সময়, কারখানা ত্যাগের সময়, শিফটভিত্তিক সময়সূচি, বেতন কাঠামো, ঋণ ব্যবস্থাপনা, আয়কর, বোনাস ইত্যাদি সেবা পাওয়া যাবে ‘কর্মী’ সফটওয়্যারের মাধ্যমে।

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad