ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নারীবান্ধব হচ্ছে আইফোন ৬!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৪
নারীবান্ধব হচ্ছে আইফোন ৬!

ঢাকা: নারীদের জন্য ব্যবহার উপযোগী করে ৪ ইঞ্চি পর্দার আইফোন ৬ আনছে অ্যাপল। আগামী বছরের মাঝামাঝিতে এটি বাজারে ছাড়া হবে।



চীনের ফেঙ.কম’র বরাত দিয়ে বিষয়টি জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

গত ৯ সেপ্টেম্বর ৪.৭ ও ৫.৫ ইঞ্চি পর্দার আইফোন ৬ ও ৬ প্লাস বাজারে ছাড়ে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এত বড় আকারের ফোন নারীদের ব্যবহারোপযোগী কি-না তা নিয়ে সে সময়ই প্রশ্ন ওঠে। বলা হয়, যাদের আঙুল অপেক্ষাকৃত ছোট তারা এ সমস্যার মুখোমুখি হবেন, বিশেষ করে নারীরা।

ফেঙ.কম জানায়, নতুন ডিজাইন হবে ‘ফিমেইল ফ্রেন্ডলি’। এটি এক হাতে অপারেট করা যাবে।

এর আগে এক লেখায় সমাজবাদী জাইনেপ তুফিচি লেখেন, ‘পুরুষরা এর ডিজাইন করায় এ সমস্যা তৈরি হচ্ছে’। গবেষকদের উদ্দেশ্য করে তিনি বলেন, একজন প্রাপ্তবয়ষ্ক পুরুষের হাত প্রাপ্তবয়ষ্ক নারীর চেয়ে দুই সেন্টিমিটার লম্বা।

হাতে নিয়ন্ত্রিত একটি ডিভাইস চালানোর জন্য এটি মোটেও ‘হালকা’ বিষয় নয় বলেও উল্লেখ করেন তিনি।

তিনি লেখেন, আইফোনের সবশেষ ভার্সন (৬ ও ৬ প্লাস) ব্যবহারের ইচ্ছা রয়েছে। কিন্তু তা এক হাতে ব্যবহার সম্ভব হবে ন‍া। এর লম্বাকৃতির কারণে এক হাতে ছবি তোলাও প্রায় অসম্ভব। এছাড়া ওপর থেকে নিচের দিকে স্ক্রল করাও কষ্টসাধ্য হবে।

জাইনেপ তুফিচি আরও লেখেন, আইফোন-৫এস’র মাধ্যমে আমি এক হাতে সবকিছু করতে পারতাম। আইফোন-৬’র নতুন এ আকার আমাকে কী এর ব্যবহার থেকে বঞ্চিত করছে না?

নারী হিসেবে আগের পর্দার স্মার্টফোনগুলো সহজে ব্যবহার করতে পারতাম উল্লেখ করে তিনি লেখেন, বাজারে আসা নতুন স্মার্টফোনগুলোতে ‘.২’ ইঞ্চি পর্দা বাড়ানো হচ্ছে। আর এ কাজটি প্রতিনিয়ত ‘পুরুষরা’ করে যাচ্ছেন, লেখেন তুফিচি।

স্মার্টফোনের নতুন নতুন ডিভাইস ব্যবহার থেকে তিনি কীভাবে বঞ্চিত হচ্ছেন ওই লেখার মাধ্যমে তা উল্লেখ করেন তুফিচি।

বাংলাদেশ সময়: ১২০৬ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।