ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

উদ্ভাবনের উৎসবে বেরিয়ে এলো জাতীয় সমস্যার সমাধান

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৪
উদ্ভাবনের উৎসবে বেরিয়ে এলো জাতীয় সমস্যার সমাধান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় ১০ সমস্যা সমাধানের লক্ষ্যে ঢাকার ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশে (আইডিইবি)অনুষ্ঠিত ম্যারাথন প্রোগ্রামিং প্রতিযোগিতা তথা জাতীয় হ্যাকাথন থেকে বেরিয়ে এসেছে উদ্ভাবনী সমাধান। এ যাবতকালের সবচেয়ে বড় এই উদ্ভাবনের উৎসবে অংশগ্রহন করেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং আইটি সেক্টরের লোকজন।



টানা ৩৬ ঘণ্টার এই প্রতিযোগিতায় ১০টি সমস্যারই সমাধান দিয়ে ১০টি দল সেরা নির্বাচিত হয়। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ প্রকল্পগুলো বাস্তবায়নে দিচ্ছে ২০ লাখ টাকার ইনোভেশন ফান্ড।

হ্যাকাথনে প্রাপ্ত বিজয়ী সমাধানগুলো হলো-

ট্রাফিক জ্যাম

অহসানুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘গ্রাভিটিবিডি’ দলের ট্রাফিক জ্যাম সমস্যা সমাধানে তৈরি মোবাইল অ্যাপ্লিকেশন যেটি ক্যামেরার মাধ্যমে গন্তব্যস্থানের রাস্তার জ্যামের অবস্থা জানাবে। রাস্তায় বেশি জ্যাম থাকলে অ্যাপটি বিকল্প পথের পরামর্শ দিবে।

সাইক্লোন সেন্টার ম্যানেজমেন্ট

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘ইউ আই ইউ অ্যাম্বাসেডর’ দল সাইক্লোন সেন্টার ম্যানেজমেন্ট নিয়ে তৈরি করেছে দারুন একটি মোবাইল অ্যাপ্লিকেশন। অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে দেশের সবগুলো সাইক্লোন সেন্টারের দায়িত্বরত ব্যক্তিদের কাছ থেকে তথ্য নিয়ে একটি ডাটাবেজ তৈরি করা হবে। আর এই ডাটাবেজের মাধ্যমে দুর্যোগ পরবর্তী কোন সাইক্লোন সেন্টারে বেশি ত্রান সহায়তা প্রয়োজন সেই তালিকা তৈরি হবে এবং সে অনুযায়ী সরকারি সহায়তা প্রদান করা হবে। এছাড়াও অ্যাপ্লিকেশনে রেজিষ্ট্রেশনের মাধ্যমে দূর্যোগ পূর্ববর্তী বিভিন্ন সতর্কতা সম্পর্কিত এসএমএস পাওয়া যাবে।

দূর্নীতি

দুর্নীতি দমনের লক্ষে ব্রাক বিশ্ববিদ্যালয়ের ট্রিলিয়ন পিক্সেল দলের তৈরি অ্যাপ্লিকেশন দিয়ে দুর্নীতির সম্ভাবনা আছে এমন যেকোনো স্থানে অ্যাপ্লিকেশনটির নির্দিষ্ট অপশনে প্রেস করলে এটি অডিও রেকর্ডার হিসেবে কাজ শুরু করবে। এই অডিও ফাইলটি নির্দিষ্ট সার্ভারে জমা হবে এবং কর্তৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করতে পারবেন। অডিও ফাইলটি চাইলে ফেসবুক বা টুইটারে শেয়ার করা যাবে।

যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা

ইউনির্ভাসিটি অব টেকনোলোজি অ্যান্ড সাইন্স দল নির্মিত ‘আপন কথা’ নামক মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে। এছাড়া বয়সন্ধিকালে পিতা-মাতার দায়িত্ব, ছেলেদের স্বাস্থ্যগত পরিবর্তন ও করণীয়, মেয়েদের বয়সন্ধিকালে স্বাস্থ্যগত পরিবর্তন ও করণীয়, বিশেষজ্ঞদের পরামর্শ, স্বাস্থ্য-অধিদপ্তরের স্বাস্থ্য কমপ্লেক্সের মোবাইল নম্বর ও ঠিকানা এবং বয়সন্ধিকালীন বিভিন্ন শারীরিক সমস্যার ভিডিও পাওয়া যাবে অ্যাপ্লিকেশনটিতে।

অসংক্রামক রোগ

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি দল তৈরি করেছে সুস্বাস্থ্য নামক অ্যাপ্লিকেশন। এর মাধ্যমে সাধারন জহনগনের মাঝে স্বাস্থ্য সচেতনতা বাড়ানো সম্ভব হবে। এছাড়া হৃদরোগ, ক্যান্সার, শ্বাসরোগের মতো জটিল রোগর লক্ষণ, কারণ, প্রতিকার, প্রতিরোধ সম্পর্কে জানা যাবে। ব্যবহারকারী বিভিন্ন লক্ষণ ইনপুট দিলে রোগ আছে কিনা অথবা রোগের সম্ভাবনা থাকলে তা জানতে পারবে এবং ওষুধ বিষয়ক সহায়তা, মিনি প্রেসক্রিপশন পাওয়া যাবে। ফিজিক্যাল ডিভাইস দিয়ে ডায়াগোনেষ্টিক রেজাল্ট ইনপুট দিলে চিকিৎসা পরামর্শ পাওয়া যাবে। জরুরী নম্বরে প্রেস করলে জিও লোকেশনসহ ইমার্জেন্সি কন্টাক্ট নম্বরে ফোন চলে যাবে।

স্বাস্থ্যসম্মত আচরণগত পরিবর্তন

ব্রাক বিশ্ববিদ্যালয় তৈরি করেছে স্বাস্থ্যকথা নামক অ্যাপ্লিকেশন। এটি দিয়ে পাওয়া যাবে স্বাস্থ্যসম্মত আচরণগত বিভিন্ন পরিবর্তনের বিভিন্ন সমস্যার চিত্রসহ সমাধান। দুইধাপে কাজ করা এই অ্যাপ্লিকেশন দিয়ে রোগে আক্রান্ত যে কেউ রোগমুক্তির উপায় জানতে পারবেন আবার রোগে আক্রান্ত নয়, কিন্তু লক্ষণ প্রতীয়মান সেক্ষেত্রে লক্ষণগুলো ইনপুট দিলে ফলাফলসহ করণীয় পরামর্শ পাওয়া যাবে।

নিরাপদ নৌ-পরিবহন:

নিরাপদ নৌপরিবহন ব্যবস্থা নিশ্চিতের লক্ষ্যে ‘ওয়াটার ট্রান্সপোর্ট সেফটি’ অ্যাপের মাধ্যমে লঞ্চের তালিকা থেকে নির্দিষ্ট লঞ্চটি নির্বাচন করলে তার ফিটনেট রিপোর্ট দেখা যাবে। সঙ্গে যাত্রী তার নির্দিষ্ট দিন এবং সময়ে গন্তব্যস্থলটি ইনপুট দিলে ঐ দিনের আবহাওয়া সহ যাবতীয় তথ্য জানতে পারবেন। আর কেন্দ্রীয় ডাটাবেজে নৌ কর্তৃপক্ষ নৌপথ সংক্রান্ত সর্বশেষ পরিস্থিতি আপডেট রাখবে। পাশাপাশি কোন জরুরী পরিস্থিতিতে ‘হট কি’ প্রেস করে জরুরী যোগাযোগ করা যাবে। অ্যাপটি তৈরি করেছে ‘ব্রেইন স্টেশন ২৩’।

প্রশ্নপত্র ফাঁস:

‘দ্য গার্ড’ অ্যাপলিকেশনের মাধ্যমে জেএসসি/ পিএসসি/ এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের স্বতন্ত্র কিউআর কোডের ভিত্তিতে সনাক্ত করা যাবে। ফলে একজনের পরীক্ষা অন্য কেউ দিতে পারবে না। এছাড়া শিক্ষকদের কাছে থাকা ডিভাইসের মাধ্যমে ব্লুটুথ, ওয়াইফাই এবং মোবাইল ডিভাইস ট্র্যাক করা যাবে। পরীক্ষা চলাকালীন কোন অনৈতিক আচরণ ধরা পড়লে সঙ্গে সঙ্গে তা শিক্ষকের মোবাইলে প্রদর্শিত হবে। অ্যাপটি তৈরি করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টিম।

যৌন হয়রানি:

রূপম আইটি লিমিটেড (এমএএসটি) নির্মিত ডাক অ্যাপের মাধ্যমে একজন গ্রাহক জরুরী যোগাযোগের নম্বরসমূহ ইনপুট করে রাখতে পারবেন। পাশাপাশি কোন বিপদের সম্ভাবনা থাকলে ‘হট কি’ প্রেস করে একটি ‘ফেক কল’ করতে পারবেন। এছাড়া ইমার্জেন্সি বাটন প্রেস করলে আশপাশের অ্যাপ ব্যবহারকারীরা বিপদগ্রস্ত জিও লোকেশনসহ একটি এ্যালার্ট মেসেজ পাবেন। এছাড়াও এতে বিভিন্ন সেবাপ্রদানকারী এজেন্সী এবং পুলিশের নাম্বার পাওয়া যাবে।

সড়ক নিরাপত্তা:

মোবিওম্যান নির্মিত অ্যাপের মাধ্যমে জরুরী অবস্থায় আইন প্রয়োগকারী সংস্থা এবং হাসপাতালগুলোতে ইমার্জেন্সি সাহায্যের জন্য আবেদন করা যাবে। অ্যাপ্লিকেশনটির মাধ্যমে জিআইএস লোকেশনসহ প্রয়োজনীয় তথ্যসমূহ সবচেয়ে কাছাকাছি থাকা সেবা প্রদানকারী সংস্থার কাছে পৌঁছে দেয়া যাবে। এছাড়া বিপদগ্রস্থ ব্যাক্তি জরুরী মূহুর্তে প্রাথমিক চিকিৎসার নির্দেশনা পাবেন।  

রোববার হ্যাকাথনের সমাপনীতে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্থাপতি ইয়াফেস ওসমান, বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ এবং যুগ্ম সচিব জনাব শ্যামা প্রসাদ ব্যাপারী, ইন্সটিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স এর সভাপতি ইঞ্জিনিয়ার একেএমএ হামিদ, কিউবির চিফ এক্সিকিউটিভ অফিসার ডিএস ফয়সাল হায়দার সহ সংশ্লিষ্ট উর্ধ্বতনরা।

উল্লেখ্য, জনগনের মতামত ও বিশেষজ্ঞদের গবেষণা অনুযায়ী হ্যাকাথনের জন্য এই ১০টি জাতীয় সমস্যা চিহ্নিত করা হয়। সম্মেলনে ১৭’শ প্রোগ্রামার, ফ্রিল্যান্সার, শিক্ষার্থী, অ্যাপনির্মাতা ৩৪০টি টিমে বিভক্ত হয়ে অংশগ্রহন করেন। পাশাপাশি ৪৯টি পেশাদার কোম্পানি অংশ নেয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে হ্যাকাথন বাস্তবায়ন করেছে এমসিসি লিমিটেড। সহযোগিতায় ছিল ইএটিএল, বেসিস, সিম্ফোনি, গ্রামীণফোন, রবি, সোলকোয়েস্ট, গুগল ডেভেলপার গ্রুপ, বেটার স্টোরিজ ও বিডি ভেঞ্চার লিঃ।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।