ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ন্যাশনাল হ্যাকাথনে বৃহৎ পরিসরে কিউবি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৪
ন্যাশনাল হ্যাকাথনে বৃহৎ পরিসরে কিউবি

রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশে (আইডিইবি) শুরু হয়েছে দুই দিনের ‘ন্যাশনাল হ্যাকাথন’। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের জাতীয় কর্মসূচি  ‘দ্য ন্যাশনাল মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট অ্যান্ড ক্যাপাসিটি বিল্ডিং প্রোগ্রাম’র আওতায় আয়োজিত এই হ্যাকাথনে ওয়াই-ফাই ইন্টারনেট সুবিধা দিচ্ছে কিউবি।



বাংলাদেশে এ যাবতকালে অনুষ্ঠিত যে কোনো আয়োজনে ইন্টারনেট সুবিধার ক্ষেত্রে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান কিউবি’র এটি সবচেয়ে বড় ওয়াই-ফাই সহায়তা।

কিউবি সুত্র জানান, টানা ৩৬ ঘণ্টার বিরতিহীন এই আয়োজনে অংশ নিয়েছে মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপার, ইউজার ইন্টারফেস ডিজাইনার ও ওয়েব সার্ভিস বিশেষজ্ঞ, শিক্ষার্থী, ফ্রিল্যান্সার সহ তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা।

আইডিইবির প্রত্যেকটি মিলনায়তনে চার শতাধিক করে অংশগ্রহণকারী সবাই একসঙ্গে নিজেদের ডিভাইসগুলোতে কিউবি’র ওয়াই-ফাই ইন্টারনেট সংযোগ করতে পারবেন।  

বিশাল এই আয়োজনে অংশহগ্রহনকারী প্রত্যেকেরই সঙ্গে অন্ত্যত দুটি ডিভাইস (ল্যাপটপ ও মোবাইল ফোন) থাকবে সেই ধারণা নিয়ে প্রতিষ্ঠানটি গতি-সম্পন্ন বিশাল ইন্টারনেট জোনের ব্যবস্থা করেছে। যেখানে একযোগে দুই হাজার ৪’শ টি  আলাদা ওয়াই-ফাই ইন্টারনেট সংযোগ ব্যবহার হবে।

কিউবির প্রধান নির্বাহী কর্মকর্তা ডি. এস. ফয়সাল হায়দার বলেন,  জনগণের দোরগোড়ায় দ্রুতগতির ইন্টারনেট পৌঁছে দিতে কিউবি নিবেদিতভাবে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, বিশেষকরে এই ধরনের একটি মহতী উদ্যোগে অংশীদার হতে পেরে গর্ব বোধ করছি। এভাবেই আমাদের দেশ  প্রযুক্তিনির্ভর দেশে পরিণত হবে বলে আমাদের প্রত্যাশা। ’’  

উল্লেখ্য, তরুণ প্রযুক্তিবিদ বা প্রযুক্তি পেশাজীবীদের উদ্ভাবনীর মাধ্যমে বিদ্যমান বিভিন্ন সমস্যার সমাধান ও তথ্যপ্রযুক্তি-ভিত্তিক সেবা সাধারণ মানুষের নিকটে পৌঁছে দেওয়ার লক্ষ্যে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হচ্ছে।

হ্যাকাথন বিশ্বব্যাপী একটি ম্যারাথন কোডিং হিসেবে স্বীকৃত ।   এখানে প্রোগ্রামাররা একটি সংক্ষিপ্ত সময়ের মধ্যে সম্মিলিতভাবে নির্দিষ্ট কোনো সমস্যার সমাধান করতে কোডিং নিয়ে কাজ করে থাকেন। ডেভেলপার, ইনোভেটর বা প্রযুক্তি সংক্রান্ত উদ্ভাবক ও ডিজাইনাররা সাধারণত প্রতি পাঁচজনের একটি দল গঠন করে হ্যাকাথনে যোগ দেন। এটি হলো প্রযুক্তি খাতের ডেভেলপারদের দক্ষতার উৎকর্ষতা দেখানোর চূড়ান্ত এক প্রদর্শনী।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।