ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

৫ ডিসেম্বর থেকে ঢাকায় ‘এসিএম-আইসিপিসি ২০১৪’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৬ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৪
৫ ডিসেম্বর থেকে ঢাকায় ‘এসিএম-আইসিপিসি ২০১৪’

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) স্বাগতিকায় ৬ ডিসেম্বর শুরু হচ্ছে এশিয়া অঞ্চলের (ঢাকা সাইট) ইন্টারন্যাশনাল প্রোগ্রামিং কনটেস্ট এসিএম-আইসিপিসি ২০১৪। ঢাকার মিরপুরে বিইউবিটি’র নিজস্ব ক্যাম্পাসে দুই দিনব্যাপী এই প্রোগ্রামিং কনটেস্ট অনুষ্ঠিত হবে।



প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানাতে মঙ্গলবার ঢাকার লা ভিঞ্চি হোটেলে  সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিইউবিটির উপাচার্য প্রফেসর মো. আবু সালেহ’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মোহাম্মাদ কায়কোবাদ  এবং বিশেষ অতিথি ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইইসিএস বিভাগের অধ্যাপক আবুল এল হক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশি বিদেশি মোট ৫৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৩৫টি দল চুড়ান্ত এই প্রতিযোগিতায় (ঢাকা সাইট) অংশগ্রহন করবে। প্রতিটি দলে থাকবে তিন জন প্রতিযোগি এবং একজন কোচ। ৮ থেকে ১২ টি পর্যন্ত সমস্যার সামাধান করতে হবে প্রতিযোগিদের। প্রতিযোগিতায় প্রধান বিচারকের দায়িত্বে থাকবেন বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মোহাম্মাদ কায়কোবাদ।

বিজয়ী দল ২০১৫ সালে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ফাইনালে বাংলাদেশের হয়ে সমগ্র বিশ্বের প্রোগ্রামারদের সঙ্গে প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। এছাড়া বিজয়ী তিন দলের জন্য থাকছে  বিশেষ পুরস্কার এবং শীর্ষ ১০ দলের জন্য নগদ অর্থ পুরস্কার।
আরো জানানো হয় যে, এসিএম-আইসিপিসি দুই পর্বে অনুষ্ঠিত হয়ে থাকে। প্রথম পর্বে আঞ্চলিক পর্যায়ের  বিশ্ববিদ্যালয়গুলো থেকে আসা প্রতিযোগিদের মধ্যে প্রতিযোগিতা হয়। আর মূল পর্ব ‘ওয়ার্ল্ড ফাইনালে’ বিজয়ী দল অংশগ্রহণের সুযোগ পায়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিইউবিটির উপাচার্য মো. আবু সালেহ বলেন, আন্তর্জাতিক মানের এই প্রোগামিং কনটেস্ট স্বরণীয় এবং সফল করতে সার্বিক প্রস্ত্ততি নেয়া হয়েছে। শিক্ষার্থীদের প্রোগ্রামিং’এ আগ্রহী করে তুলতে এ ধরনের আয়োজন বিশেষ ভুমিকা রাখে। এ প্রতিযোগিতার মাধ্যমে অর্জিত জ্ঞান ও দক্ষতা দিয়ে দেশের শিক্ষার্থীরা আন্তর্জাতিক পর্যায়ে সফল হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এবারের প্রতিযোগিতায় (ঢাকা সাইটের) পরিচালক বিইউবিটির সিএসই বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইফুর রহমান।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে  উপস্থিত ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান,  রেজিস্ট্রার অধ্যাপক এনায়েত হোসেন মিঞা, বিইউবিটির ফ্যাকাল্টি অব অ্যাপ্লাইড সায়েন্সেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন অধ্যাপক মমিনুল হক, বিইউবিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান মো. রাইসুল আলমসহ  অনেকে।

এই www.bubt-cse.edu.bd ঠিকানায় প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে।

বাংলাদেশ সময়: ০১৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।