ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ইনফো সরকার প্রকল্প প্রকৌশলীদের জন্য প্রশিক্ষণ উদ্বোধন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৪
ইনফো সরকার প্রকল্প প্রকৌশলীদের জন্য প্রশিক্ষণ উদ্বোধন

তথ্যপ্রযুক্তি স্বপ্ন ও সম্ভাবনার নতুন দুয়ার খুলে দিয়েছে। এ দুয়ার লাখো তরুণদের প্রযুক্তি-নির্ভর ক্যারিয়ার গড়ার সুযোগ করে দিয়েছে।

সারা পৃথিবীকে নিয়ে এসেছে হাতের মুঠোয়। বাংলাদেশের এগিয়ে যাওয়ার বার্তা এ দুয়ার দিয়েই সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ের ব্যান্সডক (বাংলাদেশ ন্যাশনাল সায়েন্টেফিক অ্যান্ড টেকনিক্যাল ডকুমেন্টেশন সেন্টার) ভবনে ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্নমেন্ট ফেজ-২ (ইনফো সরকার) প্রকল্পের টেকনিশিয়ানদের Access Router Installation প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার এসব বলেন।

তিনি আরো বলেন, প্রশিক্ষণ ব্যক্তিকে পরিপূর্ণ এবং পরিশীলিত করে। তাই প্রযুক্তিকে ভালভাবে জানতে প্রয়োজন যথাযথ প্রশিক্ষণ। নিজেকে জানতে প্রশিক্ষণের বিকল্প নেই। প্রশিক্ষণ আত্মজিজ্ঞাসার দ্বার উন্মোচন করে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, প্রকল্প পরিচালক সাইফুল ইসলাম।

এই প্রকল্পের আওতায় দেশের প্রতিটি উপজেলা পর্যায়ের ৩০টি সরকারি অফিস এবং জেলা পর্যায়ের ৫৫টি সরকারি অফিস একটি নেটওয়ার্কে সংযুক্ত করা হয়েছে। জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি অফিসসমূহের সাথে ভিডিও কনফারেন্সিং সিস্টেম চালু করার লক্ষ্যে ৪২১টি উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়সহ ৮০০টি অফিসে ভিডিও কনফারেনিসং ব্যবস্থা করা হয়েছে। ৪৮৫টি উপজেলার অফিসমূহের রাউটারে ওয়াইফাই অব্যাহত রাখতে সোলার প্যানেল স্থাপন করা হয়েছে। বাংলাদেশ সচিবালয়-কে ওয়াইফাই’র আওতায় আনাসহ দেশের উল্লেখযোগ্য ১২টি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে।

এছাড়া এই প্রকল্পের আওতায় যশোরে একটি ডাটা রিকভারি সেন্টার স্থাপন এবং সরকারি কর্মকর্তাদের ব্যবহারের জন্য ২৫ হাজার ট্যাব দেয়া হবে বলে জানানো হয় অনুষ্ঠানে।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।