ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রযুক্তির ব্যবহার বাংলাদেশকে দ্রুত এগিয়ে নিচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৭ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৪
প্রযুক্তির ব্যবহার বাংলাদেশকে দ্রুত এগিয়ে নিচ্ছে

ঢাকা: তথ্য-প্রযুক্তির ব্যবহার বাংলাদেশের মানুষদের দ্রুত এগিয়ে নিচ্ছে বলে মন্তব্য করেছেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া।

সোমবার (২৪ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ‘দ্য আইটি টক-ক্লাউড বেজড ইন্টিলিজেন্স অ্যাপ্রোচ ফর ইনফরমেশন শেয়ারিং’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।



ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন নিউজ পোর্টাল DUTIMZ সেমিনারটির আয়োজন করে।

তিনি বলেন, তথ্য-প্রযুক্তি একটি দেশকে কত দূর এগিয়ে নিয়ে যেতে পারে বাংলাদেশ এর বড় উদাহরণ। আর এর মূলে অবদান রেখেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আইটি’র পাশাপাশি কৃষিতেও আজ স্বয়ংসম্পূর্ণ। এভাবে প্রযুক্তির ব্যবহার চলতে থাকলে ২০২১ সালের আগেই ডিজিটাল বাংলাদেশে পাওয়া যাবে, উন্নত দেশে পরিণত হতে ২০৪১ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে না।

শিক্ষা সচিব নজরুল ইসলাম খান বলেন, বর্তমান সরকারের ডিজিটাল ভিশন বাস্তবায়নের জন্য ত্রিশ হাজার কম্পিউটার ল্যাব স্থাপন, শিক্ষকদের প্রশিক্ষণ ও বিশ্ববিদ্যালয়গুলোতে ফাইবার অপটিক কেবল স্থাপনের পরিকল্পনা নেয়া হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আআমস আরেফিন সিদ্দিক বলেন, বর্তমান বিশ্বের সঙ্গে তাল মেলাতে হলে তথ্য প্রযুক্তির সঠিক ব্যবহার করতে হবে। সে লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আইটি প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ফেইসবুক পেজ খোলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সকল ভবন ওয়াই-ফাই জোনের আওয়াতায় আনার কাজ চলছে।

সেমিনারে সভাপতিত্ব করেন DUTIMZ পোর্টালের মডারেটর অধ্যাপক মফিজুর রহমান।

অন্যান্যদের মধ্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরিন আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ০১০৮ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।