ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

৬ শতাংশ রাজস্ব বৃদ্ধি রবি’র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৪
৬ শতাংশ রাজস্ব বৃদ্ধি রবি’র ছবি: কাশেম হারুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ৩.৫ জি নেটওয়ার্কে বিনিয়োগ করায় মোবাইল ফোন অপারেটর রবি’র রাজস্ব আয়ে ৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে বলে জানিয়েছে অপারেটরটি।

সোমবার (২৪ নভেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।



রবি’র ২০১৪ সালের তৃতীয় প্রান্তিকের ফলাফল প্রকাশ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে রবি’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুপুন বীরাসিংহে, চিফ ফাইনান্সিয়াল অফিসার ইয়াপ উই ইপ, চিপ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার মতউল ইসলাম নওশাদ ও কোম্পানি সেক্রেটারি শাহেদুল আলম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৪ সালের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ২৬ লাখ নতুন গ্রাহক পেয়েছে রবি। এর গ্রাহক সংখ্যা ২ কোটি ৫০ লাখে পৌঁছেছে। বছরটিতে গ্রাহক বৃদ্ধির হার ১২ শতাংশ। রাজস্ব বৃদ্ধি পেয়েছে ৬ শতাংশ। ইবিআইটিডিএ বৃদ্ধি পেয়েছে ১০ শতাংশ। মূলধনী ব্যয় বিনিয়োগ ১০০ শতাংশের উপরে বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে এক হাজার ৪৫০ কোটি টাকা।

২০১৪ সালে রবি সরকারি কোষাগারে জমা দিয়েছে এক হাজার ৬৫০ কোটি টাকা।

এছাড়াও দেশের মোট মোবাইল ফোনের বাজারে ২১ শতাংশের নেতৃত্ব দিচ্ছে রবি। রাজস্বের দিক থেকে দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবি। ৩.৫ জি ও টুজি ইন্টারনেট ব্যবহার বৃদ্ধির জন্য যথেষ্ট বিনিয়োগ নিশ্চিত করায় ইন্টারনেট থেকে রাজস্ব বৃদ্ধি পেয়েছে।

তবে অতিরিক্ত পরিচালন ব্যয় এবং ৩.৫ জি নেটওয়ার্ক নিশ্চিত করতে তরঙ্গ ও মূলধনী ব্যয়ে (ক্যাপিটাল এক্সপেনডেচার) বিনিয়োগের ফলে সৃষ্ট অপচয়ের কারণে কর প্রদানের পর মুনাফা (পিএটি) ৪ দশমিক ৯ শতাংশ কমেছে।

অনুষ্ঠানে আরও জানানো হয়, দ্বিতীয় প্রান্তিকের তুলনায় তৃতীয় প্রান্তিকে রবি’র গ্রাহক বৃদ্ধি পেয়েছে ৪ শতাংশ। তৃতীয় প্রান্তিকে ইবআইটিডিএ প্রায় দ্বিতীয় প্রান্তিকের মতোই রয়েছে। তৃতীয় প্রান্তিকে ইবআইটিডিএ’র পরিমাণ দাঁড়িয়েছে ৪৯০ কোটি টাকা।

২০১৪ সালের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় পিএটি ১৪ দশমিক ৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৩০ কোটি টাকা হয়েছে। আর রাজস্ব কমেছে ১ শতাংশ। ভয়েস কল থেকে রাজস্ব কমায় গ্রাহক বৃদ্ধির পরও রাজস্ব কমেছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

রবি’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সুপুন বীরাসিংহে বলেন, দেশ জুড়ে ৩.৫ জি নেটওয়ার্ক সম্প্রসারণের ফলে বছরের শুরু থেকে ইন্টারনেট সেবায় এগিয়েছে রবি। ৩.৫ জি নেটওয়ার্ক সম্প্রসারণ এবং ইন্টারনেট ব্যবহারে হার বৃদ্ধির জন্য আমরা উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগ করেছি।

তিনি বলেন, ভয়েস থেকে রাজস্ব বৃদ্ধির হার কমেছে এবং গ্রাহকের টক টাইমের ওপর বাড়তি সারচার্জ প্রয়োগ টেলিযোগাযোগ শিল্পে ভয়েস থেকে রাজস্ব বৃদ্ধির হারকে ব্যাহত করতে পারে বলে উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।