ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

২৯ নভেম্বর ভারতের বাজারে আইপ্যাড ২

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৪
২৯ নভেম্বর ভারতের বাজারে আইপ্যাড ২

ঢাকা: আগামী ২৯ নভেম্বর থেকে ভারতের বাজারে পাওয়া যাবে অ্যাপলের আইপ্যাড এয়ার ২।   একই সময় থেকে পাওয়া যাবে আইপ্যাড মিনি ৩।

ইতোমধ্যে অ্যাপলের ট্যাব দু’টির প্রিঅর্ডার নেওয়া শুরু হয়েছে।

অক্টোবরের মাঝামাঝিতে আইপ্যাড এয়ার ২ ও আইপ্যাড মিনি ৩ উন্মুক্ত করে অ্যাপল।

ভারতের ‍বাজারের জন্য আইপ্যাড এয়ার ২’র (১৬ জিবি ওয়াইফাই) মূল্য নির্ধারণ করা হয়েছে পয়ত্রিশ হাজার নয়শ রুপি। আর আইপ্যাড মিনি ৩’র মূল্য ২ আটাশ ‍হাজার নয়শ রুপি।

এছাড়া (১৬ জিবি ওয়াইফাই প্লাস থ্রিজি) আইপ্যাড এয়ার ২’র মূল্য নির্ধারণ করা হয়েছে পয়তাল্লিশ হাজার নয়শ রুপি এবং আইপ্যাড মিনি ৩’র মূল্য নির্ধারণ করা হয়েছে আটত্রিশ হাজার নয়শ রুপি।

৯.৭ ইঞ্চি রেটিনা ডিসপ্লে পর্দার আইপ্যাডটির পুরুত্ব ৬.১ মিলিমিটার। এটি বিশ্বের সবচেয়ে পাতলা আইপ্যাড। আইপ্যাডটি আইফোন ৬ (৬.৯ মি. মি) ও ৬ প্লাসের (৭.১ মি. মি) চেয়েও পাতলা।

আইপ্যাড এয়ার ২’র অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে আইওএস’র সর্বশেষ ভার্সন। আইপ্যাডে ব্যবহৃত এ৮এক্স প্রসেসর আইফোন ৬ ও ৬ প্লাসে ব্যবহৃত এ৮ প্রসেসরের চেয়ে আরো দ্রুত গতিসম্পন্ন। এর ৬৪ বিট প্রসেসর আগের আইপ্যাড থেকে ৪০ শতাংশ দ্রুত কাজ করবে।

আইফোন ৬ ও ৫এস এ যে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করা হয়েছে, আইপ্যাড এয়ার ২-এ একই সেন্সর ব্যবহার করা হয়েছে।

আইপ্যাড এয়ার ২ এ বেশ নতুনত্ব থাকলেও আইপ্যাড মিনি ৩ এ তেমন কোনো নতুনত্ব নেই বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।