ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ইউরোপে বিটুবি প্রোগ্রামে বাংলাদেশের ৩৮টি আইটি কোম্পানি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৪
ইউরোপে বিটুবি প্রোগ্রামে বাংলাদেশের ৩৮টি আইটি কোম্পানি

নেদারল্যান্ডস ট্রাস্ট ফান্ড (এনটিএফ)-৩ বাংলাদেশ প্রকল্পের আওতায় ইউরোপে অনুষ্ঠিতব্য তিনটি বিজনেস টু বিজনেস (বিটুবি) প্রোগ্রামে অংশ নিচ্ছে বাংলাদেশের ৩৮টি আইটি ও আইটিইএস কোম্পানি। আগামী ১১ নভেম্বর যুক্তরাজ্যের লন্ডন, ১৯ নভেম্বর ডেনমার্কের কোপেনহেগেন ও ৩ ডিসেম্বর নেদারল্যান্ডসের আমস্টারডামে অনুষ্ঠিত হবে বিটুবি প্রোগ্রাম।



জাতিসংঘের ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার (আইটিসি) আয়োজিত এই প্রোগামের সহযোগিতায় রয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

এনটিএফ-৩ বাংলাদেশ প্রকল্পের জাতীয় প্রকল্প সমন্বয়ক মো. মাহফুজুল কাদের বলেন, এনটিএফ-২ প্রকল্পের মতোই এনটিএফ-৩ প্রকল্পের আওতায় আগামী ২০১৭ সালের মধ্যে ইউরোপ ও বাংলাদেশে আরও বিটুবি প্রোগ্রামের আয়োজন করা হবে। বাংলাদেশ তথ্যপ্রযুক্তি ও তথ্যপ্রযুক্তি-নির্ভর সেবার রফতানি বৃদ্ধি, বিদেশি বিনিয়োগ সম্ভাবনা বাড়ানোই এই আয়োজনের মূল লক্ষ্য। এর মাধ্যমে অসংখ্য যুবকর্মসংস্থান, বিশেষ করে নারীদের তথ্যপ্রযুক্তিতে কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে বলে মনে করেন তিনি।

বেসিস সভাপতি শামীম আহসান বলেন, বেসিস ও ডিসিসিআই এর সহযোগিতায় ২০১১ সাল থেকে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ও তথ্যপ্রযুক্তি-নির্ভর সেবা খাতের উন্নয়নে এনটিএফ প্রকল্প কাজ করে যাচ্ছে। বাংলাদেশ থেকে বিটুবি প্রোগ্রামে এতোগুলো কোম্পানির অংশগ্রহণে দ্বি-পাক্ষিক বাণিজ্য সম্পর্ক আরও সুদৃড় হবে বলে আশাবাদ করেন শামীম আহমেদ।

উল্লেখ্য, আগামী বছরের প্রথম দিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বেসিসের যৌথ আয়োজনে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫-তে একই ধরণের বিটুবি প্রোগ্রামে যুক্তরাজ্য, ডেনমার্ক ও নেদারল্যান্ড থেকে প্রতিনিধিদল পাঠানোর পরিকল্পনা নিয়েছে আইটিসি।

এনটিএফ-৩ বাংলাদেশ প্রকল্পের আর্থিক সহায়তা দিচ্ছে নেদারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিবিআই।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।