ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কমদামি স্মার্টফোন আনতে পারে মাইক্রোসফট

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৬ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৪
কমদামি স্মার্টফোন আনতে পারে মাইক্রোসফট

আসছে ১১ নভেম্বর নিজস্ব ব্র্যান্ডের প্রথম স্মার্টফোন প্রকাশের সমস্ত প্রস্ত্ততি সম্পন্ন করেছে মাইক্রোসফট। পণ্যটির উদ্বোধন উপলক্ষে আমন্ত্রন প্রত্রও পাঠিয়েছে বিশ্বের শীর্ষস্থানীয় এই সফটওয়্যার নির্মাতা।

আর যেখান থেকেই ছড়িয়ে পড়ে তাদের প্রথম স্মার্টফোনের খবর।

সংবাদমাধ্যম সুত্রগুলো বলছে, লুমিয়া সিরিজে আসন্ন উইন্ডোজ ফোন চালিত স্মার্টফোনের কোড নাম আরএম-১০৯০। আর প্রদর্শিত ছবি অনুযায়ী কমলা রঙের এই হ্যান্ডসেটটি বাকানো ডিজাইনের।

সব পর্যায়ের স্মার্টফোন প্রত্যাশীদের জন্য এটি ক্রয় ক্ষমতাযোগ্য হবে। কিন্তু পণ্যটিতে নির্বাচিত বৈশিষ্ট্যগুলো অত্যাধুনিক হবেনা ধারণা বিশেষজ্ঞদের।

এছাড়া বলা হচ্ছে, নকিয়া নামটি সরিয়ে ফেলতে তাড়াহুড়ো করেই সিদ্ধান্তটি নিয়েছে মাইক্রোসফট। নকিয়া নাম পরিবর্তনের ঘোষণা দেওয়ার মাত্র তিন সপ্তাহের মাথায়
নকিয়া লুমিয়ার বদলে মাইক্রোসফট লুমিয়া স্মার্টফোন নিয়ে আসার খবর প্রকাশ পায়। গত বেশ কিছু সময় ধরে প্রযুক্তি বিশ্বে বিষয়টি বেশ আলোচিত।  

আসন্ন এই পণ্যটির প্রকাশিত তথ্যের মধ্যে আছে ১.২ গিগাহার্জ কোয়ালকম স্ন্যাপড্রাগন চিপ, ১ জিবি র‌্যাম, ৫ ইঞ্চি পর্দায় পিক্সেলের মাত্রা ৯৬০ বাই ৫৪০, ব্যাটারি ১৯০০ এমএএইচ। পরিমাপের দিক থেকে দৈর্ঘ্য ১৪০, প্রস্থ ৭২.৪ আর পুরুত্ব ৯.৩ মিমি.। এছাড়া আছে ডুয়্যাল সিম কার্ড স্লট এবং উইন্ডোজ ফোন ৮.১ ওএস।

তবে ক্যামেরা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ না হলেও ছবি দেখে প্রত্যাশা করা হচ্ছে পেছনের ক্যামেরায় লেড ফ্ল্যাসের সুবিধা থাকবে।
এটি লুমিয়া ৫৩০ এবং ৬৩০ এর মতো হবে এমনো ধারণা রয়েছে আলোচক মহলে।

বাংলাদেশ সময়: ০৩৩৬ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।