ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ন্যাচারাল রিডার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৩ ঘণ্টা, জুন ৯, ২০১০

কমপিউটারে যা লেখা হবে তাই পড়ে শুনাবে ন্যাচারাল রিডার। সফটওয়্যারটি কমপিউটারে ইংরেজি অক্ষরের যে কোনো লেখা পড়ে দিতে সাহায্য করবে।

সফটওয়্যারটি www.naturalreaders.com সাইট থেকে ডাউনলোড করে কমপিউটারে ইনষ্টল করতে হবে। ইনষ্টলের পর কমপিউটারের ডেস্কটপে ফ্রি ন্যাচারাল রিডার ও ন্যাচারাল রিডার ডেমো নামে দুটি আইকন আসবে। ন্যাচারাল রিডার ডেমো আইকনে কিক করলে সফটওয়্যারটির ব্যবহারবিধি দেখা যাবে। আর ফ্রি নেচারাল রিডার আইকনে কিক করলে সফটওয়্যারটি সচল হবে। তারপর সফটওয়্যারের পৃষ্ঠায় কিছু একটা লিখে, লেখাটি সিলেক্ট করে প্লে করে দিলেই লেখাটি শোনা যাবে। অথবা কি বোর্ডে CTRL + F9 চাপলেই লেখাটি পড়ে শোনানো হবে।

সফটওয়্যারটি সাধারণত ইংরেজি শব্দের সঠিক উচ্চারণ জানতে সাহায্য করে। তাছাড়া ইংরেজি সংবাদপত্র বা কোনো ইংরেজি আর্টিকেল না পড়ে শুনতে চাইলে সফটওয়্যারটি হচ্ছে উপযুক্ত সমাধান। উল্লেখ্য, বর্তমানে সফটয়্যারটির ডেমো সংস্করণ বিনামূল্যে ডাউনলোড করা যচ্ছে। তবে পূর্ণ বৈশিষ্ট্যর সফটওয়্যার ডাউনলোডে ৫০ থেকে ১০০ ডলারের ব্যয় গুণতে হবে ভোক্তাদের।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।