ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মোবাইল ফোন চার্জের সময় খেয়াল রাখুন ১০ বিষয়ে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
মোবাইল ফোন চার্জের সময় খেয়াল রাখুন ১০ বিষয়ে

মোবাইল ফোন, স্মার্টফোন ব্যবহারের পাশাপাশি এসবের যত্ন নিয়ে আমাদের অনেক চিন্তাভাবনা করতে হয়। আনুষঙ্গিক যত্নের বাইরে যে বিষয়টি সবচেয়ে বেশি খেয়াল রাখতে হয় সেটি চার্জিং কোয়ালিটি।

তা ছাড়া ফোনের আয়ু নির্ভর করে ব্যাটারির যত্নের ওপর। আর সেটি নির্ভর করে চার্জ দিতে আপনি কতটুকু সতর্ক সেটির ওপর।

মোবাইল ফোন চার্জে দেওয়ার ক্ষেত্রে ব্যবহারকারীকে অন্তত দশটির বিষয়ে খেয়াল রাখতে হবে। যার মধ্যে রয়েছে আসল ও নির্দিষ্ট ওয়াটের চার্জার; গরম মোবাইলে চার্জ নয় ও বজ্রপাতের সময় খেয়াল রাখার মতো বিষয়।

আসুন জেনে নিই-

মোবাইল চার্জ দেওয়ার সময় অবশ্যই আসল বা সেটের সঙ্গে পাওয়া চার্জার ব্যবহার করবেন। মোবাইল ফোনের সঙ্গে আসা চার্জার ব্যবহার করা সবসময় ভালো। এতে ফোনের কোনো ক্ষতি হয় না।

অরিজিনাল চার্জার না থাকলে নির্ভরযোগ্য ব্র্যান্ডের চার্জার কিনতে পারেন। এক্ষেত্রে অবশ্যই হ্যান্ডসেটে যে ওয়াটের চার্জার প্রযোজ্য সেটি জানা থাকা আবশ্যক।

ফোনে সবসময়ই ২০ থেকে ৮০ শতাংশ চার্জ রাখতে হবে। মোবাইল ফোনকে সম্পূর্ণভাবে চার্জ শূন্য হওয়া থেকে রক্ষা করতে হবে। তা না হলে ব্যাটারির আয়ু কমে যাবে।

অনেকক্ষণ কথা বলা, গেম খেলা, ইউটিউবে ভিডিও দেখলে সব মোবাইল ফোনই গরম হয়। গরম অবস্থায় ফোন কখনো চার্জে দেবেন না। ফোন গরম হলে আগে ঠাণ্ডা হতে দিন, পরে চার্জ করুন।

মোবাইল চার্জে থাকা অবস্থায় কখনই ফোন ব্যবহার করবেন না। এসময় প্রসেসরেও চাপ পড়ে। এ অবস্থায় ফোন ব্যবহার করলে ব্যাটারি দ্রুত নষ্ট হয়।

বজ্রপাতের সময় কখনোই মোবাইল ফোন চার্জে দেবেন না। বজ্রপাতে আপনার ফোন এবং চার্জার উভয়েরই একেবারে অচল হওয়ার ঝুঁকি থাকে।

মোবাইল ফোনেও সুরক্ষা কভার সরিয়ে চার্জ দেওয়া উত্তম।

ঘুমানোর সময় ফোন চার্জ করবেন না। পুরো রাত চার্জ দিয়ে রাখলে ব্যাটারির ক্ষতি হ। ওভারচার্জিং সবসময়ই ব্যাটারির স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

ব্যাটারি নিয়ন্ত্রণের জন্য মোবাইল ফোনে বিল্ট-ইন ব্যবস্থা আছে। থার্ড পার্টি ব্যাটারি অ্যাপ ডাউনলোড করা থেকে বিরত থাকুন।

মোবাইল ফোনের চার্জ ২০ শতাংশে না পৌঁছানো পর্যন্ত ফোন ব্যবহার করুন। এর আগে অল্প সময়ের জন্য বার বার চার্জে দেবেন না। এতে ব্যাটারির ক্ষতি হয়।

অনেক জায়গায় ভোল্টেজ আপ-ডাউন খুবই সাধারণ ঘটনা। কিন্তু এই ওঠা-নামা আপনার মোবাইল ফোনের অপূরণীয় ক্ষতি করতে পারে। এজন্য ভোল্টেজের ওঠা-নামা সহনশীল ও নিয়ন্ত্রণে সক্ষম পাওয়ার ব্যাংক ব্যবহার করা উচিৎ। পাওয়ার ব্যাংকের বেলায় নিম্নমানের অপরিচিত ব্র্যান্ডের জিনিস অবশ্যই এড়িয়ে যান।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।