ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

খাজা টাওয়ারে আগুন: ৫০ লাখ গ্রাহকের ব্রডব্যান্ড ইন্টারনেট সেবায় বিঘ্ন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৬ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৩
খাজা টাওয়ারে আগুন: ৫০ লাখ গ্রাহকের ব্রডব্যান্ড ইন্টারনেট সেবায় বিঘ্ন ছবি: জি এম মুজিবুর

ঢাকা: রাজধানীর মহাখালীর খাজা টাওয়ারে আগুন লাগার ঘটনায় মোবাইলে এক অপারেটর থেকে আরেক অপারেটরে ভয়েস কল সেবা বিঘ্ন হওয়ার পাশাপাশি ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা গ্রহণকারীরাও বিড়ম্বনায় পড়েছেন। অন্তত ৫০ লাখ ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ব্যবহারকারী কোনো না কোনোভাবে সমস্যার সম্মুখীন হয়েছেন।

ওই ভবনে ডাটা সেন্টার ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন আইএসপিবিএ সভাপতি ইমদাদুল হক।

তিনি বলেন, এতে প্রায় ৫০০ আইএসপি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার) অপারেটর ক্ষতিগ্রস্ত। আর সেবা পেতে সমস্যার সম্মুখীন হয়েছেন প্রায় ৫০ লাখ গ্রাহক।

এসব গ্রাহকের কেউ কেউ আংশিক আবার কেউ পুরোপুরি ইন্টারনেট সেবার সমস্যায় পড়েছেন।

ইমদাদুল হক বলেন, আগুন নেভানো শেষে আমাদের দ্রুত সময়ের মধ্যে সেখানে যেতে দিক তাহলে আমরা বুঝতে পারব কোন অপারেটর কেমন ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে ঢুকে ক্ষতিগ্রস্ত মেশিনারিজগুলো পুন বা প্রতিস্থাপন করা দরকার। আমরা পার্শ্ববর্তী ডাটা সেন্টার থেকে যাতে দ্রুত সেবা দিতে পারি সে ব্যবস্থার জন্য আমাদের যেতে পারতে হবে।

ইন্টারনেট পুনসংযোগে কতদিন সময় লাগতে পারে- জানতে চাইলে তিনি বলেন, আমরা তিন থেকে চার দিনের মধ্যে ঠিক করে ফেলতে পারব।

এদিকে বহুতল ভবন খাজা টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় মোবাইল অপারেটদের একে অপরের মধ্যে ভয়েস কলে বিঘ্ন সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে মোবাইল অপারেটরদের সংগঠন এমটব ও অপারেটরগুলো।

এমটব এক বিবৃতিতে জানায়, ওই ভবনে ইন্টারকানেকশন এক্সচেঞ্জ (আইসিএক্স) থাকার কারণে এমনটি হচ্ছে। সংশ্লিষ্ট আইসিএক্স অপারেটরদের সহযোগিতায় মোবাইল অপারেটররা দ্রুততম সময়ের মধ্যে আন্তঃসংযোগ ব্যবস্থা অন্যত্র পুনঃস্থাপনের জন্য কাজ করছে। আমরা আশা করি দ্রুতই পরিস্থিতির উত্তরণ ঘটবে।

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৩
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।