ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মাদরাসা শিক্ষার্থীদের ডিজিটাল দক্ষতা বাড়াতে ‘প্রজেক্ট খাদিজা’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
মাদরাসা শিক্ষার্থীদের ডিজিটাল দক্ষতা বাড়াতে ‘প্রজেক্ট খাদিজা’

ঢাকা: বাংলাদেশের জাতীয় অ্যাপ স্টোর বিডিঅ্যাপস মাদরাসা শিক্ষার্থীদের ডিজিটাল দক্ষতা বাড়াতে ‘প্রজেক্ট খাদিজা’ নামে একটি উদ্যোগ চালু করেছে। মোবাইল ফোন অপারেটর রবি ও বিডিঅ্যাপস এ উদ্যোগ নিয়েছে।

এ উদ্যোগের আওতায় সম্প্রতি রাজশাহী মহিলা ফাজিল মাদরাসায় প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। এ কর্মশালায় ৬০ জনেরও বেশি মাদরাসা শিক্ষার্থী বিডিঅ্যাপস প্ল্যাটফর্মের মাধ্যমে অ্যাপ ডেভেলপমেন্ট ও এর মাধ্যমে অর্থ উপার্জনের প্রয়োজনীয় ডিজিটাল দক্ষতা শেখার সুযোগ পেয়েছে।

প্রশিক্ষণের পর মাদরাসা শিক্ষার্থীরা বিডিঅ্যাপস প্ল্যাটফর্মে লাইট অ্যাপস তৈরি ও এর মাধ্যমে আয় করতে পারছেন। অংশগ্রহণকারীদের মধ্যে ২০ জন প্রথম মাসে গড়ে পাঁচ হাজার টাকা আয় করেছেন। সম্মিলিতভাবে আয়ের পরিমাণ এক লাখ টাকা।  

রবি আজিয়াটা লিমিটেডের চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমাদ বলেন, প্ল্যাটফর্ম হিসেবে বিডিঅ্যাপস বৈচিত্র্য নিশ্চিত করতে বদ্ধপরিকর। তারই অংশ হিসেবে ‘প্রজেক্ট খাদিজা’ সারাদেশের মাদরাসা শিক্ষার্থীদের জন্য ডিজিটাল দক্ষতা শেখার সুযোগ করে দেবে। আমরা বিশ্বাস করি, স্মার্ট বাংলাদেশ গঠনে প্রত্যেকের নিজ নিজ অবস্থান থেকে অংশগ্রহণের সুযোগ রয়েছে। বিডিঅ্যাপস প্ল্যাটফর্মের মাধ্যমে সবার জন্য সমান সুযোগ তৈরির কাজটি আমরা করে যাচ্ছি।

কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থী জান্নাতুল নাঈম কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, মাদরাসার শিক্ষার্থী হিসেবে আমরা প্রায়ই এ ধরনের সুযোগ পাই না। রবি ও বিডিঅ্যাপস আমাদের জন্য এ উদ্যোগ নিয়ে আসায় আমরা কৃতজ্ঞ। বিডিঅ্যাপসের মাধ্যমে আমি আমার পরিবারে অবদান রাখতে চাই।

মাদরাসার শিক্ষার্থীদের ডিজিটাল দক্ষতায় বৈষম্য দূর করতে চালু হওয়া ‘প্রজেক্ট খাদিজা’র মাধ্যমে বর্তমানে নবম থেকে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত মাদরাসার শিক্ষার্থীদের বিডিঅ্যাপসের মাধ্যমে কোডিং, গ্রাফিক্স ডিজাইনিং, স্পোকেন ইংলিশের মতো প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। কর্মশালায় অংশগ্রহণকারীদের তিন মাস ধরে পর্যবেক্ষণ করার পাশাপাশি অর্জিত জ্ঞানের সঠিক ব্যবহারে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।