ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২: সহযোগিতায় আগ্রহী এয়ারবাস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৩
বঙ্গবন্ধু স্যাটেলাইট-২: সহযোগিতায় আগ্রহী এয়ারবাস

ঢাকা: বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণ ও উৎক্ষেপণে বাংলাদেশকে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেছে আন্তর্জাতিক মহাকাশযান নির্মাণপ্রতিষ্ঠান এয়ারবাস।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে সচিবালয়ে তার দপ্তরে বাংলাদেশে ফ্রান্স দূতাবাসের ডেপুটি হেড অব মিশন গিয়োম অধ্রা দ‌্যো কোরধ্রেলের নেতৃত্বে এয়ারবাসের তিন সদস‌্যের একটি প্রতিনিধিদল সাক্ষাৎকালে এ আশ্বাস দেয়।

সোমবার (২৪ জুলাই) টেলিযোগাযোগ বিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাক্ষাৎকালে তারা বঙ্গবন্ধু স‌্যাটেলাইট-২ তৈরি, উৎক্ষেপণ, অরবিটাল স্লট বরাদ্দ ও স্যাটেলাইটটির ধরনসহ বিস্তারিত বিষয়াদি নিয়ে মতবিনিময় করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশে গত সাড়ে ১৪ বছরে ডিজিটাইজেশনের ধারাবাহিকতায় বিস্ময়কর অগ্রগতি হয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সফল উৎক্ষেপণ বর্তমান সরকারের অন্যতম অর্জন। এর মাধ্যমে বাংলাদেশ স্যাটেলাইট ক্লাবের ৫৭তম গর্বিত সদস্য হয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ দেশের টেলিভিশন চ্যানেলসমূহের সম্প্রচারসহ দুর্গম অঞ্চলে ডিজিটাল সংযোগ স্থাপন ও প্রাকৃতিক দুর্যোগকালীন নিরবচ্ছিন্ন ডিজিটাল সংযোগ স্থাপনে অভাবনীয় ভূমিকা রাখছে।

বঙ্গবন্ধু স‌্যাটেলাইট-২ এর প্রয়োজনীয়তা তুলে ধরে মন্ত্রী বলেন, এটি হবে আর্থ অবজারভেটরি স্যাটেলাইট।

তিনি বলেন, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে দেশের দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা বাস্তবায়নে আমরা কাজ করছি। ২০১৮ সালের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের ধারাবাহিকতায় ২০২১ সালের ১২ ডিসেম্বর বাংলাদেশ ফাইভ-জি যুগে প্রবেশ করেছে। তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগ স্থাপনের কার্যক্রম চলছে।

মন্ত্রী বঙ্গবন্ধু স‌্যাটেলাইট-১ নির্মাণ ও উৎক্ষেপণে ফ্রান্সের অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। ডেপুটি হেড অব মিশন ডিজিটাল প্রযুক্তির বিকাশে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন।

প্রতিনিধিদলের অপর সদস‌্যরা হলেন- এয়ারবাসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট স্টিফেন ভেসবাল ও এয়ারবাসের প্রধান প্রতিনিধি মোরাদ বউরোফেলা।

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৩
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।