ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রযুক্তি মেলায় সাড়া ফেলেছে আঞ্চলিক লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য 

মো. আমিরুজ্জামান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, মে ২৮, ২০২৩
প্রযুক্তি মেলায় সাড়া ফেলেছে আঞ্চলিক লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য 

নীলফামারী: উত্তরের জনপদ নীলফামারীর বাণিজ্যিক শহর সৈয়দপুরে প্রযুক্তি মেলায় সাড়া ফেলেছে আঞ্চলিক লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য।  
এসব পণ্য দেখতে ব্যবসায়ীদের পাশাপাশি আসছেন নারী-পুরুষ ও শিশু-কিশোরসহ সব বয়সী মানুষ।

 

করোনাকালে এ মেলা বন্ধ থাকার পর এবার শুরু হয়েছে। চলবে চারদিন। সৈয়দপুর ছাড়াও ঢাকা, গাজীপুর, টঙ্গী, বগুড়াসহ বিভিন্ন স্থানের হালকা শিল্প কারখানায় উৎপাদিত পণ্য এ মেলায় প্রদর্শন করা হচ্ছে।  

মেলায় ঢাকার সোয়ারীঘাটের নওগাঁ ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, ঢাকার নিউ নিপু ইন্টারন্যাশনাল, ঢাকার ডেমরার ইমটেক্স ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, গাজীপুরের জাহিদ ইঞ্জিনিয়ারিং, রিপন মেটাল ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, সাফওয়ান ফয়েলস লিমিটেড, বিডি. টিএস ইঞ্জিনিয়ারিং, সিয়াম রাবার, টঙ্গীর সুমাইয়া ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, বগুড়ার কামাল মেশিন টুলস, সৈয়দপুরের স্টার টেকনিক্যাল ওয়ার্কস, ভাইবোন ইঞ্জিনিয়ারিং, আফান ইঞ্জিনিয়ারিং, মায়ের দোয়া ইঞ্জিনিয়ারিং, ফারুক ইঞ্জিনিয়ারিং, এস কে ইঞ্জিনিয়ারিং, হীরা ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, এরশাদ ইঞ্জিনিয়ারিং, আজাদ ইঞ্জিনিয়ারিং, নাঈম ইঞ্জিনিয়ারিংসহ ৮০টির মতো প্রতিষ্ঠান স্টল দিয়েছে। এর মধ্যে নাঈম ইঞ্জিনিয়ারিং রেলের ২৩৪ ধরনের খুচরা যন্ত্রাংশ তৈরি করে থাকে।  

এসব স্টলে অটোমেটিক বিস্কুট প্লান্ট, বেকারি প্লান্ট, নুডলস প্লান্ট, ধান মাড়াই মেশিন, ভুট্টা মাড়াই মেশিন, চপার মেশিন, আগাছা নিড়ানি যন্ত্র, জৈব সার ভাঙা মেশিন, পুলি, লাইনার, রেল কোচের হাতল, সুইচ বোর্ড, ইঞ্জিন চেয়ার, হেংগার, ব্রেক বিম, ব্রেক প্যাড হোল্ডার, হর্ন, গেট ভালভ, ব্রেকসু, পুশ রড, জানালা, বাথরুম ফিটিংস, জুট মিল ও রাইস মিলের নতুন রোলার, উড লেদ মেশিন, মিনি স’মিল, চকলেট তৈরির মেশিন, সেমাই বানানোর মেশিন, ডাল গুঁড়া করার মেশিন, বেকারির লাছা বানানোর মেশিন, মুড়ি ভাজার মেশিন, পিনিয়াম কাটিংসহ প্রয়োজনীয় হরেক রকম পণ্য রয়েছে।  

সৈয়দপুর হচ্ছে উত্তরাঞ্চলের প্রাণ। সৈয়দপুর ব্যবসা, শিক্ষা ও সংস্কৃতির দিক থেকে যেমন সমৃদ্ধ, তেমনি রেলওয়ে কারখানাকে ঘিরে তৈরি হয়েছে শতশত দক্ষ কারিগর। সেইসব দক্ষ কারিগরদের মাধ্যমেই গড়ে উঠেছে লাইট ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানে তৈরি করা পণ্য সারাদেশে যেমন ছড়িয়ে পড়েছে, তেমনি রপ্তানিও হচ্ছে বিদেশে। যা বৈদেশিক মুদ্রা অর্জন করে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে সহায়ক ভূমিকা পালন করছে। তাদের যদি সরকারি সহায়তা দেওয়া যায়, তাহলে এ শিল্পের বিকাশে বলিষ্ঠ ভূমিকা রাখবেন লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের মালিকরা।  

শনিবার বিকেলে (২৭ মে) মেলার উদ্বোধন করেন নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য আহসান আদেলুর রহমান। সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতায় লাইট ইঞ্জিনিয়ারিং প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল ও বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির (বাইশিমাস) যৌথ উদ্যোগে এ মেলা হচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির কেন্দ্রীয় পরিচালক ও সৈয়দপুর সাংগঠনিক জেলা শাখার সভাপতি পৌর কাউন্সিলর এরশাদ হোসেন পাপ্পু।  

সংগঠনটির সৈয়দপুর সাংগঠনিক জেলা শাখার সাধারণ সম্পাদক মো. নুর উদ্দন দুলালের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন, নীলফামারী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস প্রেসিডেন্ট শিল্পপতি রাজ কুমার পোদ্দার রাজু ও সৈয়দপুর প্রেসক্লাবের সভাপতি সাকির হোসেন বাদল।  

মেলা সম্পর্কে বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির কেন্দ্রীয় পরিচালক ও সৈয়দপুর সাংগঠনিক জেলা শাখার সভাপতি এবং সৈয়দপুর পৌর কাউন্সিলর এরশাদ হোসেন পাপ্পু বলেন, মেলায় ব্যাপক সাড়া মিলছে। এসব হালকা শিল্প কারখানায় সরকারি ও বেসরকারি পৃষ্ঠপোষকতা খুবই প্রয়োজন। সংগঠনের পক্ষ থেকে প্রায় ছয় শতাধিক প্রশিক্ষণ দিয়ে দক্ষ হিসেবে গড়ে তোলা হয়েছে আরও পাঁচ/ছয়শ’ লোককে প্রশিক্ষণ দেওয়া হবে। হালকা শিল্পের মালিকরা যখনই কোনো জিনিস তৈরি করতে যান, তখনই নকল মালামাল বলে পুলিশ হয়রানি করে থাকে। এ থেকে ব্যবসায়ীরা পরিত্রাণ চান ও ব্যবসার প্রসারে সবার সহযোগিতা চান।  

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, মে ২৮, ২০২৩ 
এসআই 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।