ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ভারত

পশ্চিমবঙ্গে কমেছে ডেঙ্গুরোগীর সংখ্যা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২২
পশ্চিমবঙ্গে কমেছে ডেঙ্গুরোগীর সংখ্যা

কলকাতা: রোববারের (৬ নভেম্বর) তুলনায় সোমবার (৭ নভেম্বর) পশ্চিমবঙ্গে কিছুটা কমেছে ডেঙ্গুরোগীর সংখ্যা। তবে রোববারের তুলনায় রাজ্যে এদিন ডেঙ্গু পরীক্ষা কম হয়েছে বলে জানা গেছে।

এদিন পরীক্ষা হয়েছে দুই হাজার ৩৭১ জনের। তার মধ্যে ডেঙ্গু পজিটিভি এসেছে ৩৪৯ জনের।

রোববার পশ্চিমবঙ্গে ডেঙ্গু পরীক্ষা হয়েছিল চার হাজার ৭৩৪ জনের। রোববার আক্রান্তের সংখ্যা ছিল ৬৭৩ জন। সেই তুলনায় সোমবার আক্রান্তের সংখ্যা কমলেও তা স্বস্তিদায়ক নয়।  

তবে রাজ্যে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যাও বেড়েছে। এদিন কলকাতার তিন হাসপাতালে তিনজন ডেঙ্গুরোগীর মৃত্যু হয়েছে। দক্ষিণ কলকাতায় পার্কসার্কাসের বাসিন্দা বুবাই হাজরা (৩০)। সরকারি নীলরতন (এনআরএস) হাসপাতালে সাফাইকর্মী হিসেবে কাজ করতেন। যে হাসপাতালে চাকরি করতেন গত সোমবার (৩১ অক্টোবর) থেকে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি ছিলেন সেই হাসপাতালেই। এদিন মৃত্যু হয় তার। সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে মারা গেছেন সোমনাথ দে (৫০)। ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছিলেন তিনিও। দমদমের নাগেরবাজার এলাকার এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে শিল্পী সাহা (৫৪) নামে এক নারীর।

এছাড়া গত শুক্রবার (৪ নভেম্বর) হাওড়া জেলার বাসিন্দা অনির্বাণ হাজরা (৪২) ও এক শিশুর ডেঙ্গুতে মৃত্যু হয়েছে। গত ২ নভেম্বর কলকাতায় ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে শিপ্রা দাস (৫৮) নামে এক বাংলাদেশি নারীর। তিনি নড়াইল সদর উপজেলার বাসিন্দা।

স্বাস্থ্য দফতরের রিপোর্ট অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি মাস থেকে ২ নভেম্বর পর্যন্ত পশ্চিমবঙ্গে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ৫৭ জন। সামগ্রিকভাবে রাজ্যে ডেঙ্গু সংক্রমণের হার ১২ দশমিক ৭ শতাংশ।

এ নিয়ে রাজ্য সরকারের দিকেই আঙুল তুলেছে বিজেপিসহ বাম-কংগ্রেস। রাজ্যের বিরোধী নেতা শুভেন্দু অধিকারী এ নিয়ে অভিযোগ জানিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি দিয়েছেন। চিঠিতে ডেঙ্গু মোকাবিলার জন্য রাজ্যে কেন্দ্রীয় দল পাঠানোর আর্জি জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ০৯৩৭ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২২
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।