ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ভারত

ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, ভিজবে দুই বাংলা

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২২
ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, ভিজবে দুই বাংলা

কলকাতা: বাংলা থেকে আনুষ্ঠানিকভাবে বর্ষা বিদায় নিলেও আগামী সোমবার (২৪ অক্টোবর) প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যের দক্ষিণবঙ্গে। কার্তিক মাসে এমন অকালবর্ষণের নেপথ্যে রয়েছে ঘূর্ণিঝড়ের চোখরাঙানি।

আগামী ২৪-২৫ অক্টোবর পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ লাগোয়া উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়। শুক্রবার (২১ অক্টোবর) এমনই পূর্বাভাস দিয়েছে কলকাতার আবহাওয়া দফতর।

এ বিষয়ে সম্প্রতি মার্কিন আবহাওয়া গবেষণা সংস্থা সাইক্লোনের দাবি করে জানিয়েছে, বঙ্গোপসাগরে সুপার সাইক্লোন তৈরির সম্ভাবনা রয়েছে। আগামী সোমবার নাগাদ তৈরি হতে পারে সুপার সাইক্লোন। ঘূর্ণিঝড় তৈরি হলে নাম হবে সিত্রাং। যার ঘণ্টায় হাওয়ার গতিবেগ হতে পারে ২২০-২৫০ কিলোমিটার। এর জেরে উপকূল লাগোয়া এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।

যদিও এ রকম কোনো সতর্কবার্তা দেয়নি নয়াদিল্লির মৌসম ভবন। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, উত্তর আন্দামান সাগর, দক্ষিণ আন্দামান সাগর ও দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। আগামী শনিবার (২২ অক্টোবর) এটি গভীর নিম্নচাপে পরিণত হবে। আগামী রোবরাব (২৩ অক্টোবর) অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। প্রথমে এটি উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে। পরে তা বাঁক নিয়ে উত্তর দিকে অগ্রসর হবে এবং আগামী সোমবার এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

আগামী সোমবার এ ঘূর্ণিঝড় আরও বাঁক নিয়ে উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলের কাছে চলে আসবে। এর জেরে উপকূলবর্তী এলাকায় ঘণ্টায় ৬০-৭০ কিলোমিটার বেগে বইবে ঝড়ো হাওয়া। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ৯০ কিলোমিটার। এরপর ঘূর্ণিঝড়ের অভিমুখ কোন দিকে যাবে তা আগামীতে পর্যালোচনা করে জানাবে কলকাতার আবহাওয়া দফতর।

তবে এ নিম্নচাপের জেরে আগামী ২৪ ও ২৫ অক্টোবর পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলো- দুই ২৪পরগনা ও দুই মেদিনীপুরে হালকা থেকে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হবে। এর ফলে আগামী ২১ ও ২৩ অক্টোবার পর্যন্ত সমস্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এর পাশাপাশি কলকাতা আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী সোমবার ও মঙ্গলবার কালীপূজার দিনগুলোয় কলকাতায় বজ্রবৃষ্টিসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আবার ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২২
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।