ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ভারত

কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে শেখ রাসেলের জন্মদিন পালন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে শেখ রাসেলের জন্মদিন পালন

কলকাতা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন ১৮ অক্টোবর। ১৯৬৪ সালের এইদিনে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের কোল আলো করে জন্ম নেন তিনি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর ও তার পরিবারের সদস্যদের সঙ্গে রাসেলকেও গুলি করে হত্যা করা হয়।  

দিনটি উপলক্ষে মঙ্গলবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় কলকাতার বাংলাদেশ উপ দূতাবাসের বাংলাদেশ গ্যালারিতে ‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক’ শিরোনামে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

অনুষ্ঠানে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক দিয়ে তাঁকে স্মরণ করেন উপ-দূতাবাসের কর্মকর্তারা। এরপর শেখ রাসেলের জীবনভিত্তিক প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। পরে রাষ্ট্রপতির বাণী পাঠ করেন শিক্ষা ও ক্রীড়া শাখার প্রধান রিয়াজুল ইসলাম। প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন বাণিজ্য শাখার প্রধান শামসুল আরিফ।  

উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস বলেন, শেখ রাসেলকে যেভাবে হত্যা করা হয়েছে, এমন নির্মমতার নজির পৃথিবীতে নেই। মানবিক দৃষ্টিকোণ থেকে এর চেয়ে বড় অপরাধ আর হয় না। শেখ রাসেল আমাদের কাছে তারুণ্যের প্রতীক। গোটা বিশ্বকে আমরা দেখিয়ে দেবো যে কোনোভাবেই একজন শিশুকে হত্যা করে দেশকে দাবায়ে রাখা যাবে না।

অধ্যাপক, সাংবাদিক সৌগত চট্টোপাধ্যায় বলেন, শেখ রাসেলের মধ্যে বঙ্গবন্ধুর ছায়া বিদ্যমান ছিল। আসলে ঘাতকরা তাকেই হত্যা করতে চায় যার মধ্যে শক্তির বীজ দেখতে পাওয়া যায়। শেখ রাসেল তেমনই একজন।

মতবিনিময়ের পর কলকাতায় অধ্যায়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের নিয়ে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সমস্ত অনুষ্ঠানটি সঞ্চলনা করেন রাজনৈতিক শাখার প্রধান শেখ মারাফত তারিকুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
ভিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।