ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

কলকাতার রেডরোডে চলছে দুর্গাপূজার কার্নিভাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২২
কলকাতার রেডরোডে চলছে দুর্গাপূজার কার্নিভাল

কলকাতা: করোনা অতিমারির জন্য প্রায় দু’বছর বন্ধ থাকার পর শনিবার (৮ অক্টোবর) কলকাতার রেডরোডে চলছে দুর্গাপূজার কার্নিভাল। এবারের কার্নিভালে অংশ নিয়েছে কলকাতার সেরা ১০০টি পূজা কমিটি।

অনুষ্ঠানে উপস্থিত আছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়সহ মন্ত্রিসভার সদস্য, রাজ্যের মুখ্য সচিব হরে কৃষ্ণ দ্বিবেদী, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্য, কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল, বাংলার বিনোদন জগতের সেলিব্রেটিরা। অংশগ্রহণ করেছেন কলকাতার বিভিন্ন উপদূতবাসের প্রধানরাও।

সম্প্রতি কলকাতার দুর্গাপূজা ইউনেস্কো স্বীকৃতি পেয়েছে। স্বীকৃতি পাওয়ার পর এ প্রথম অনুষ্ঠানে উপস্থিত আছেন ইউনেস্কোর দুই প্রতিনিধি। যদিও মমতা সরকারের আমলে ২০১৬ সাল থেকে কলকাতায় দুর্গাপূজার কার্নিভাল হয়ে আসছে। তবে এ বছর একটু বাড়তি সাজসাজ রব। ফলে এক কথায় চাঁদের হাট বলতে যা বোঝায় দুর্গাপূজার কার্নিভালকে ঘিরে সেই ছবি ধরা পড়েছে কলকাতার রেডরোডে।

এদিনের মূল অনুষ্ঠান শুরু হয় স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টা নাগাদ। শুরুতেই ছিল কলকাতা পুলিশের 'ডেয়ারডেভিল' ফোর্সের সদস্যদের তরফে একটি কুচকাওয়াজ। এরপর একের পর এক বিভিন্ন পূজা কমিটির তরফে প্রতিমা ও ট্যাবলো প্রদর্শন করা হয়- যেখানে নির্দিষ্ট মণ্ডপের থিম ফুটিয়ে তোলা হয়েছে। পাশাপাশি পূজা কমিটিগুলো কুচকাওয়াজ আদলে সড়কে প্রদর্শন করছে সাংস্কৃতিক অনুষ্ঠান।  

এদিনের কার্নিভালকে ঘিরে কলকাতাজুড়ে নিরাপত্তা যথেষ্ট আটোসাটো করা হয়েছে। নিরাপত্তায় প্রায় আড়াই হাজার পুলিশ মোতায়েন করা হয়। মধ্য কলকাতার গড়ের মাঠ চত্বরকে ১৩টি জোনে নিরাপত্তার চাঁদরে মোড়া হয়েছে। প্রতিটি জোনের দায়িত্ব আছে ডেপুটি কমিশনার পদমর্যাদার কর্মকর্তা। এছাড়া আছে কুইক রেসপন্স টিম, কমান্ডো বাহিনীর সদস্যরা।

মুলত ২০১৯ সাল অবদি এ কার্নিভাল হয়েছে একমাত্র কলকাতার রেডরোডে। ২০১১ সালে মমতার সরকার পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার পর ২০১৬ সাল থেকে দুর্গাপূজা উপলক্ষে কার্নিভাল হয়ে আসছে। অপরদিকে ২০২১ সালের ২২ ডিসেম্বর কলকাতার দুর্গাপূজাকে হেরিটেজ তকমা দিয়েছে ইউনেস্কো। স্বাভাবিকভাবেই পূজাকে ঘিরে রাজ্য সরকারের তরফেও এ বছর বিশেষ আয়োজন করা হয়েছে।

রেডরোডের আদলেই শুক্রবার (৭ অক্টোবর) রাজ্যের জলপাইগুড়ি জেলা ব্যতীত প্রতিটি জেলায় দুর্গাপূজার কার্নিভাল হয়েছে।  

প্রসঙ্গত, বিজয়া দশমীর দিন প্রতিমা বিসর্জনের সময় মাল নদীতে হরপা বানের কারণে ১৫ জনের মৃত্যু হয়েছিল। যে কারণে জলপাইগুড়ি জেলায় দুর্গাপূজার কার্নিভাল করতে নিষেধ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২২
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।