ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ২৭ নভেম্বর ২০২২, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

ভারত

জাল নোট ও ব্যাংক জালিয়াতিতে শীর্ষে পশ্চিমবঙ্গ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
জাল নোট ও ব্যাংক জালিয়াতিতে শীর্ষে পশ্চিমবঙ্গ

কলকাতা: সম্প্রতি প্রকাশ্যে এসেছে ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) প্রতিবেদন। গত বছরের মতো চলতি বছরেও পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা দেশটির সবচেয়ে নিরাপদ শহর।

সমীক্ষায় এমন তথ্য উঠে আসায় পশ্চিমবঙ্গবাসীর গর্বের অন্ত নেই।

তবে কলকাতার পাশাপাশি পশ্চিমবঙ্গ আরও এক তালিকায় জায়গা করে নিয়েছে শীর্ষে। এনসিআরবির প্রতিবেদন অনুযায়ী, গত বছর ভারতের বাকি রাজ্যগুলির তুলনায় পশ্চিমবঙ্গে সবচেয়ে বেশি জাল নোট ও ব্যাংক জালিয়াতি সংক্রান্ত অপরাধের অভিযোগ নথিভুক্ত হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, পশ্চিমবঙ্গে গত বছর জাল নোট ও ব্যাংক জালিয়াতি সংক্রান্ত মোট ৮২টি অভিযোগ জমা পড়েছিল। পশ্চিমবঙ্গের পর তালিকায় রয়েছে আসাম। আসামে ৭৫টি অভিযোগ নথিভুক্ত হয়েছিল। তিন নম্বরে রয়েছে তামিলনাড়ু। রাজ্যটিতে ৬২টি অভিযোগ জমা পড়েছে।

এনসিআরবি প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে ভারতে মোট ৬৮৮টি জাল নোট ও ব্যাংক জালিয়াতির অভিযোগ নথিভুক্ত হয়েছে। প্রায় ২০ কোটির বেশি জাল নোট বাজেয়াপ্তও হয়েছে। ২০১৯ সালে ভারতে এই সংক্রান্ত নথিভুক্ত অপরাধের সংখ্যা ছিল ১,০৩৪টি। ২০২০ সালে এই সংখ্যা ছিল ৬৩৭টি। এর মধ্যে সবচেয়ে বেশি পশ্চিমবঙ্গে।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, সেপ্টম্বর ১০, ২০২১
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa