ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ভারত

ধর্ম নিরপেক্ষতা ও মানবতাই বঙ্গবন্ধুর জীবনের মূল দর্শন: শাহরিয়ার কবির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
ধর্ম নিরপেক্ষতা ও মানবতাই বঙ্গবন্ধুর জীবনের মূল দর্শন: শাহরিয়ার কবির বিশিষ্ট লেখক, বুদ্ধিজীবী শাহরিয়ার কবির

কলকাতা: বিশিষ্ট লেখক, বুদ্ধিজীবী শাহরিয়ার কবির বলেছেন,  ধর্ম নিরপেক্ষতা ও মানবতাই বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের মূল দর্শন। আজীবন তিনি এই ভাবনায় চলেছেন।

বুধবার (৩১ আগস্ট) বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পলিটিকাল সায়েন্স বিভাগে আয়োজিত এক আলোচনাসভায় তিনি এসব কথা বলেন।  

 শাহরিয়ার কবির বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর যে সংবিধান রচনা করা হয়েছিল, তা বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন। সেই দর্শন ছিল ধর্ম নিরপেক্ষ। সংখ্যালঘুদের অধিকার নিয়ে তিনি সর্বদাই সচেতন ছিলেন। যদিও বাংলাদেশের স্বাধীনতার পর থেকেই সাম্প্রদায়িক মৌলবাদিরা রাষ্ট্র ক্ষমতা দখলের চেষ্টা করেছিল। ধর্মকে ঢাল হিসেবে ব্যবহার করছে।  

এদিন শাহরিয়র কবিরের তথ্যচিত্র ‘হাকান’স জার্নি অফ পিস’ প্রেসিডেন্সির ছাত্র-ছাত্রীদের দেখানো হয়। বিশ্ব মানবতার ওপর তৈরি এই তথ্যচিত্রটি উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধুকে। তার তথ্যচিত্রের মধ্যে সুফিয়ানা ঘরানার শান্তির বার্তা তুলে ধরা হয়।  

এরপর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে কবির বলেন, বাংলাদেশ কখনো শ্রীলঙ্কা হবে না। শ্রীলঙ্কা কেন হয়েছে সেটা গভীর আলোচনার বিষয়। এখন আমাদের যা মজুত আছে আমরা চালিয়ে নিতে পারবো। বাংলাদেশে অর্থনীতিকে পুনর্জীবিত করতে ছয় মাস দেরি হবে না। কারণ, বাংলাদেশ কৃষিভিত্তিক অর্থনীতি। সামনেই নবান্ন, ধান ওঠার সঙ্গে সঙ্গেই অনেক কমে যাবে জিনিসপত্রের দাম। সেদিক থেকে বাংলাদেশ অনেক ভালো অবস্থানে রয়েছে। তাই শ্রীলংকার সঙ্গে উদাহরণ টানাটাই বোকামি। পাকিস্তান হয়তো চায় বাংলাদেশের পরিণতি শ্রীলঙ্কার মতো হোক, কিন্তু বাংলাদেশ কখনোই শ্রীলঙ্কা হবেনা।  

এসময় তিনি বাংলাদেশের স্বাধীনতায় ভারতের সহযোগিতার ভূয়সী প্রশংসা করেন এবং যুক্তরাষ্ট্রের একতরফা আধিপত্যের তীব্র প্রতিবাদও করেন।  

বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নে বলেন, বিএনপিকে নির্বাচনে আসতেই হবে।  আমি মনে করি তারা নির্বাচনে এলে যথেষ্ট আসন পাবে। আগামী নির্বাচনে প্রচুর সংখ্যক বিদেশি পর্যবেক্ষক আসবে। সুতরাং বিএনপি চাইবে নিরপেক্ষ নির্বাচন যাতে হয়। কারণ তারা মনে করছে নিরপেক্ষ নির্বাচন হলে তারা অনেকগুলো আসন পাবে। কি পেতে পারে, তা তো নির্বাচন না এলে তারাও বুঝতে পারবে না।  

ফেক নিউজ বা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারতের এই প্রজন্মের কাছে বাংলাদেশ নিয়ে মগজ ধোলাই হচ্ছে। তাদের কাছে বাংলাদেশ এবং বঙ্গবন্ধুর ভাবনা পৌঁছানো কীভাবে সম্ভব? শাহরিয়ার বলেন, বিভিন্ন দেশে  বাংলাদেশের যে দূতাবাসগুলো রয়েছে সেই মিশনগুলোকে দায়িত্ব নিতে হবে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে আলোচনা সভার আয়োজন করা যেতে পারে। শিক্ষার্থীদের মধ্যে রচনার প্রতিযোগিতা, সাংস্কৃতিক কর্মকান্ড ইত্যাদি হতে পারে। এগুলো করার ক্ষেত্রে আমাদের দূতাবাসগুলোর একটা বড় ভূমিকা রয়েছে। যে কারণে কলকাতার বাংলাদেশ ডেপুটি হাই কমিশনারকে বলেছিলাম, এই প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে একটা মুজিব কর্নার করার কথা। কিছু ছবি ও হাজার বই দিয়ে আমরা মুজিব কর্নার করতেই পারে।  

অনুষ্ঠানে কলকাতাস্থিত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস বলেন, বঙ্গবন্ধুর জীবন দর্শন ছিল ‘সোনার বাংলা’।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের বঙ্গবন্ধুর আদর্শ সমন্ধে জানতে হলে বেশি করে বঙ্গবন্ধু ও বাংলাদের বই পড়তে হবে। এখনতো কলেজ স্ট্রীটেই অনেক বই পাওয়া যায়। এছাড়া ই-বুকও তো আছে।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে এদিনের আয়োজিত অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অফ আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন সুমিত চক্রবর্তী, পলিটিকাল সায়েন্স বিভাগের প্রধান আব্বাস সামাদ গায়েন সহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, ১ সেপ্টেম্বর, ২০২২
ভিএস/ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad