ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

ভারত

ভারতজুড়ে উদযাপিত হচ্ছে স্বাধীনতার ৭৫ বছরপূর্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
ভারতজুড়ে উদযাপিত হচ্ছে স্বাধীনতার ৭৫ বছরপূর্তি

কলকাতা: ভারতজুড়ে উদযাপিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’। ঐতিহাসিক বছরে সোমবার (১৫ আগস্ট) রীতি মেনে দিল্লির লালকেল্লা থেকে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।



তবে এই প্রথম, স্বাধীনতার ৭৫ বছরপূর্তিতে আনুষ্ঠিকভাবে লালকেল্লায় গর্জে উঠল ভারতের তৈরি বন্দুক। জাতীয় পতাকাকে আনুষ্ঠানিক অভিবাদন জানানো হলো ভারতে তৈরি বন্দুকের গুলি ছুড়ে। এতদিন ব্রিটেনে তৈরি বন্দুক ছুড়ে আনুষ্ঠানিক অভিবাদন দেওয়াই ছিল রীতি।  

স্বাধীনতার ৭৫ বছরপূর্তিতে ভাঙল সেই রেওয়াজ। লালকেল্লায় উড্ডীয়মান তেরঙ্গা পতাকার সামনে প্রথমবার গর্জে উঠল ভারতে তৈরি বন্দুক। যা নিয়ে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বলছেন, যে আওয়াজ আমরা সব সময় শুনতে চাইতাম, ৭৫ বছর পর তা শুনতে পেলাম। ৭৫ বছর পর লালকেল্লায় আমাদের জাতীয় পতাকায় আনুষ্ঠানিক অভিবাদন পেল ভারতের তৈরি বন্দুকের মধ্য দিয়ে। এরপর মোদী আশাপ্রকাশ করে স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশ্যে ভাষণ দেন।

অপরদিকে, স্বাধীনতা দিবস উপলক্ষে সকাল থেকেই জমজমাট কলকাতার রেডরোড চত্বর। সেখানে উপস্থিত হয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আকাশ থেকে হেলিকপ্টারে পুষ্পবৃষ্টি করা হয়। মুখ্যমন্ত্রীকে ‘গার্ড অব অনার’ সম্মানেও সম্মানিত করা হয়।

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দিয়ে গানের তালে পা মেলালেন মুখ্যমন্ত্রী। নৃত্য পরিবেশন এবং ট্যাবলো প্রদর্শনীতে দিবসটির অনুষ্ঠানে এদিন জমজমাট ছিল রেডরোড। সেই অনুষ্ঠানেই আদিবাসী নৃত্য পরিবেশনের সময় শিল্পীদের হাত ধরে তাল মেলাতে দেখা গেল মুখ্যমন্ত্রীকেও।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa