ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

ভারত

পশ্চিমবঙ্গে নতুন ৭ জেলার ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
পশ্চিমবঙ্গে নতুন ৭ জেলার ঘোষণা

কলকাতা: ফের নতুন জেলা ঘোষণা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যটির মানচিত্রে তৈরি হলো আরও ৭টি নতুন জেলা।

সোমবার (১ আগস্ট) নবান্নে সাংবাদ সম্মেলনে এই ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী।

দুই ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ এবং বাঁকুড়া ভেঙে তৈরি হয়েছে এই নতুন ৭টি জেলা।

সুন্দরবন, বসিরহাট, বিষ্ণুপুর, ইছামতী, রানাঘাট, বহরমপুর ও কান্দি নামে নতুন ৭টি জেলার নাম ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

দক্ষিণ ২৪ পরগনা ভেঙে তৈরি হচ্ছে সুন্দরবন জেলা। উত্তর ২৪ পরগনা ভেঙে নতুন ২টি জেলা হচ্ছে বসিরহাট ও ইছামতী। ফলে এবার থেকে উত্তর ২৪ পরগনার পরিবর্তে বনগাঁ চলে গেল ইছামতী জেলায়। নদীয়া ভেঙে তৈরি হলো রানাঘাট জেলা। একই ভাবে বাঁকুড়া ভেঙে বিষ্ণুপুর জেলার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি মুর্শিদাবাদ ভেঙে বহরমপুর এবং কান্দি জেলা তৈরির ঘোষণা দিয়েছেন তিনি।

জেলা ভেঙে নতুন নতুন জেলা তৈরি করার বিষয়টা রাজ্যবাসীর কাছে নতুন নয়। এর আগেও রাজ্যের বড় জেলাগুলিকে ভেঙে নতুন জেলা তৈরি করা হয়েছে। এর আগে পশ্চিম মেদিনীপুর ভেঙে আলাদা ঝাড়গ্রাম জেলা তৈরি হয়েছে। একই ভাবে জলপাইগুড়ি ভেঙে তৈরি হয়েছে আলিপুরদুয়র জেলা। বর্ধমানকেও পূর্বে-পশ্চিমে ভাগ করে দুটি জেলার ঘোষণা দিয়েছিলেন রাজ্যের প্রশাসনিক প্রধান।

সোমবার মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আইনশৃঙ্খলা পরিস্থিতির নিয়ন্ত্রণ ও সরকারি নানা কাজের সুবিধার্থেই ফের জেলা ভাগ করা হয়েছে। রাজ্যের মানচিত্রে নতুন ৭টি জেলা জুড়ে দেওয়ায় এবার সরকারের নানা কাজ আরও গতি পাবে বলেই মনে করছে মমতার প্রশাসন।

আগামী ছয় মাস পর এই জেলাগুলো পশ্চিমবঙ্গের মানচিত্রে যুক্ত হবে। যার জেরে ২৩ থেকে রাজ্যে জেলার সংখ্যা বেড়ে হবে ৩০টি।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, আগস্ট ০১, ২০২২
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa