ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

ভারত

ত্রিপুরা জুড়ে উদযাপিত হচ্ছে কোরবানির ঈদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, জুলাই ১০, ২০২২
ত্রিপুরা জুড়ে উদযাপিত হচ্ছে কোরবানির ঈদ

আগরতলা (ত্রিপুরা, ভারত): রোববার (১০ জুলাই) বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে ভারতের ত্রিপুরা রাজ্য জুড়েও রোববার (১০ জুলাই) উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। এ উপলক্ষে এদিন রাজধানী আগরতলার শিবনগর এলাকার গেদু মিয়া মসজিদ, শান্তিপাড়া এলাকার আগরতলা টাউন জামে মসজিদ, রামনগর মসজিদ, ভাটিঅভয় নগর জামে মসজিদসহ রাজ্যের প্রতিটি মসজিদে ঈদ জামাতের আয়োজন করা হয়।

ঈদ উপলক্ষে মসজিদগুলোতে বিভিন্ন বয়সের মুসল্লিরা নতুন জামাড়-কাপড় পরে আসেন এবং নামাজ আদায় করেন। নামাজ শেষে একে অপরকে ঈদের শুভেচ্ছা এবং দরিদ্র অংশের মানুষের মধ্যে ঈদের খুশি ছড়িয়ে দিতে দান/সহায়তা করেন।

এ বছর গেদু মিয়া মসজিদে ঈদের নামাজ পড়ান ইমাম মো. বোরহান উদ্দিন। নামাজ শেষে ঈদুল আজহার মাহাত্ম্য তুলে ধরতে গিয়ে তিনি বলেন, আজ থেকে পাঁচ হাজার বছর আগে আল্লাহ রব্বুল আলামিনের পক্ষ থেকে একজন প্রিয় নবীর আগমন ঘটে, যার নাম হযরত ইব্রাহিম (আ.)। আল্লাহ রব্বুল আলামীন তাকে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করেন। এর মধ্যে অন্যতম ছিল তাকে একটি পুত্র সন্তান দিয়েছিলেন এবং সেই সন্তানকে আল্লাহ রব্বুল আলামিনের নামে কোরবানি দেওয়ার নির্দেশ দেন।

ইব্রাহিম (আ.) তখন ছেলেকে কোরবানি দেওয়ার জন্য আরাফাতের ময়দানের উদ্দেশ্যে যাত্রা করেন। যখন ইব্রাহীম আরাফাত পর্বতের ওপর প্রিয় ছেলেক কোরবানি দেওয়ার জন্য গলায় ছুরি চালানোর চেষ্টা করেন, তখন তিনি বিস্মিত হয়ে দেখেন ছেলের পরিবর্তে আল্লাহ রাব্বুল আলামিন একটি দুম্বা পাঠিয়েছেন। তখন নবী হযরত ইব্রাহিম (আ.) দুম্বাটি কোরবানি করেন। সেই থেকে কোরবানি শুরু হয়েছে। এই কোরবানির উদ্দেশ্য শুধু মাংস খাওয়া নয়, এলাকার গরিব দুঃখী মানুষদের সঙ্গেও ঈদের খুশি বিনিময় করা বলে উল্লেখ করেন তিনি (ইমাম মো. বোরহান উদ্দিন)।

বাংলাদেশ সময়: ১০৫১ ঘণ্টা, ১০ জুলাই, ২০২২
এসসিএন/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa