ঢাকা, রবিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

ভারত

ভরা আষাঢ়েও বৃষ্টি নেই কলকাতায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, জুলাই ২, ২০২২
ভরা আষাঢ়েও বৃষ্টি নেই কলকাতায়

কলকাতা: বাংলা ঋতুচক্র অনুসারে এখন চলছে ভরা বর্ষাকাল। এরই মধ্যে আষাঢ় মাসের অর্ধেক কেটে গেছে, তবুও পশ্চিমবঙ্গে কাটছে না গরমের অস্বস্তি।

রাজ্যের উত্তর অংশে নিয়মনুসারে বেশ বৃষ্টিপাত হলেও দক্ষিণ অংশে সেভাবে বৃষ্টির দেখা নেই। সঙ্গে রয়েছে ভ্যাপসা গরম।

রাজ্যের দক্ষিণ অংশে কবে আষাঢ়ের ফিরবে তার উত্তর আবহাওয়াবিদরা না দিতে পারলেও শনিবার (২ জুলাই) জানিয়ে দিল এবার দুই অংশেই কমবে বৃষ্টি। কলকাতা আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, আপাতত রাজ্যের দুই অংশেই বৃষ্টির পরিমাণ কমবে। তবে বিক্ষিপ্তভাবে বৃষ্টি ঝরবে উত্তর অংশে। মাঝেমাঝে দক্ষিণেও।  

হিসেব মতে বাংলায় এখন ঘোর বর্ষাকাল। তবে পশ্চিমবঙ্গের উত্তর অংশে ভারী বৃষ্টি হলেও বঞ্চিত দক্ষিণ ভাগ। চলতি বর্ষায় একটানা বৃষ্টির মুখ এখনও দেখেননি দক্ষিণ অংশের বাসিন্দারা। তারই মধ্যে আবহাওয়া অফিস জানিয়েছে রাজ্যের দুই অংশেই নাকি বর্ষা কমবে।

আলীপুর আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, রাজ্যে বৃষ্টির পরিমাণ কম হলেও কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। শনি ও রোববার (২, ৩ জুলাই) রাতের দিকে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অপরদিকে রাজ্যের  উত্তর অংশের আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুর, মালদহ, দার্জিলিং, কালিম্পঙেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জুলাই ২, ২০২২
ভিএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa