ঢাকা, শনিবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

ভারত

এবার সল্টলেক থেকে শ্যামলীর কলকাতা-ঢাকা-আগরতলা বাস চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৩ ঘণ্টা, জুন ২৭, ২০২২
এবার সল্টলেক থেকে শ্যামলীর কলকাতা-ঢাকা-আগরতলা বাস চালু

কলকাতা: করোনা মহামারির কারণে দীর্ঘ দুই বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর শুক্রবার (১০ জুন) শ্যামলী বিআরটিসি, ঢাকা-কলকাতা রুটে সরাসরি বাস চালু করেছিল বিআরটিসি অর্থাৎ বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন।

এবার সোমবার (২৭ জুন) ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশনের (ডব্লিউবিটিসি) তত্ত্বাবধানে কলকাতা থেকে বাস চালু করেছে শ্যামলী যাত্রী পরিবহন।

আগের রুট অনুযায়ী কলকাতা-ঢাকা বাস চালু হলো বিধান নগর করুণাময়ী বাসস্ট্যান্ড থেকে।

তবে একটি নয়, এদিন থেকে দুটি বাস চালু করা হয়েছে। একটি কলকাতা-ঢাকা, অপরটি কলকাতা-আগরতলা, ভায়া-ঢাকা। সোমবার, বুধবার, শুক্রবার সপ্তাহে তিন দিন স্থানীয় সময় সকাল ৭টায় চলাচল করবে কলকাতা-ঢাকা রুটের বাস। একই দিনে স্থানীয় সময় ১২টা ৪৫ মিনিটে আগরতলার উদ্দেশ্যে কলকাতা থেকে বাস ছাড়া হবে।

পদ্মা সেতু হওয়ার কারণে দুই রুটেই যাত্রীদের সময় বাঁচবে কম করে তিন ঘণ্টার বেশি। কলকাতা থেকে যে বাসগুলো ছাড়া হচ্ছে সেগুলো বারাসাত, হাবরা, পেট্রাপোল হয়ে বাংলাদেশ সীমান্তে প্রবেশ করবে। এরপর যশোর হয়ে ফরিদপুর অঞ্চলের ভাঙার মোড় পার করে পদ্মা সেতু ধরে মুন্সিগঞ্জ হয়ে ঢাকায় প্রবেশ করবে।

অপরদিকে আগরতলাগামী বাস একই রুট ধরে ঢাকায় প্রবেশ করে নরসিংদী, আখাউড়া হয়ে আগরতলা প্রবেশ করবে। সেখানে কৃষ্ণনগরের টিআরটিসি (বাস ডিপোতে বাসটি অবস্থান করবে।

তবে এখনও অনেকের অজানার জন্য এদিন সকালে মোট ১২ জন যাত্রী নিয়ে বাসটি কলকাতা থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দিয়েছে। কলকাতা-ঢাকার ভাড়া ১৪শ রুপি এবং আগরতলার ভাড়া নির্ধারণ করা হয়েছে দুই হাজার রুপি। টিকিট পাওয়া যাবে কলকাতার ইন্ডিয়ান মিউজিয়ামের পাশে কিড স্ট্রিটের এমএলএ হোস্টেল লগোয়া শ্যামলী পরিবহন কাউন্টার এবং করুনাময়ী বাসস্ট্যান্ড থেকে।

এদিন শ্যামলী যাত্রী পরিবহনের ম্যনেজার অসীম কুমার ঘোষ বলেন, দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ থেকে বাস চালু হলো। ফলে এখনও অনেকের আজানা। আগামীতে যাত্রী সংখ্যা বাড়বে। মূল বাস ছাড়বে করুণাময়ী বাসস্ট্যান্ড থেকে। তবে কিডস্ট্রিটে (মারক্যুইস্ট্রিট সংলগ্ন) যেসব যাত্রীরা আসবেন তাদের করুণাময়ী বাসস্ট্যান্ড অব্দি ছেড়ে দেওয়ার সার্ভিস দেবো।

শ্যামলীর (ডব্লিউবিটিসি) কর্তা বলেন, প্রতিবারের থেকে এবারের বাস সার্ভিস আরও নতুনত্ব আনা হয়েছে। দুই দেশের প্রবীণ নাগরিক, শিক্ষার্থী এবং দুরারোগ্যব্যধিদের জন্য বিশেষ ছাড় থাকবে। এছাড়া যাত্রীদের জন্য আরও কিছু সুযোগ-সুবিধা থাকবে। এসব সহযোগিতার জন্য কিডস স্ট্রিটের শ্যামলী পরিবহন কাউন্টারে যোগাযোগ করতে হবে।

বাংলাদেশ সময়: ১০১৭ ঘণ্টা, জুন ২৭, ২০২২
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa