ঢাকা, সোমবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

ভারত

আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তি

হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রীর ফের চার বছরের জেল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, মে ২৭, ২০২২
হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রীর ফের চার বছরের জেল ফাইল ছবি

দুর্নীতি মামলায় ১০ বছরের কারাদণ্ডের মেয়াদ শেষ হয়েছিল ১০ মাস আগে। এ বার আয়ের সঙ্গে সঙ্গতিবিহীন সম্পত্তির মামলায় চার বছরের কারাদণ্ড হলো ভারতের হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালার।

 

শুক্রবার (২৭ মে) দিল্লির বিশেষ সিবিআই আদালত ৮৭ বছরের জাঠ নেতার ৫০ লাখ টাকা জরিমানা এবং চারটি সম্পত্তি বাজেয়াপ্ত করারও নির্দেশ দিয়েছেন।

আনন্দবাজার পত্রিকা অনলাইনের সংবাদের তথ্য, ১৯৮৯ থেকে ২০০৫ পর্যন্ত বিভিন্ন সময়ে চার দফায় হরিয়ানার মুখ্যমন্ত্রিত্ব সামলেছেন ইন্ডিয়ান ন্যাশনাল লোক দলের (আইএনএলডি) নেতা চৌটালা।  

সিবিআইয়ের অভিযোগ, ১৯৯৩ থেকে ২০০৬ সালের মধ্যে তাঁর অর্জিত সম্পত্তির পরিমাণ আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। আয়ের সঙ্গে সঙ্গতিহীন ভারতীয় মুদ্রায় প্রায় ছয় কোটি নয় লাখ টাকার স্থাবর ও অস্থাবর সম্পত্তির খতিয়ানও পেশ করা হয়েছিল আদালতে।  

বৃহস্পতিবার (২৬ মে) ওই মামলায় চৌটালাকে দোষী সাব্যস্ত করেছিলেন আদালত। শুক্রবার সাজা ঘোষিত হয়েছে।

প্রসঙ্গত, হরিয়ানায় শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ২০১৪ সালে চৌটালা এবং তাঁর বড় ছেলে অজয়ের ১০ বছরের কারাদণ্ড হয়েছিল। ২০০০ সালে হরিয়ানায় জুনিয়র বেসিক শিক্ষক পদে নিয়ম বহির্ভূত ভাবে ৩,২১৬ জনকে নিয়োগ করার ওই মামলায় দোষী সাব্যস্ত চৌটালা গত জুলাই মাসে বয়সের কারণে তিহাড় জেল থেকে মুক্তি পেয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, মে ২৭, ২০২২
এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa