ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ভারত

একাধিক কর্মসূচি নিয়ে পশ্চিমবঙ্গ সফরে অমিত শাহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, মে ৬, ২০২২
একাধিক কর্মসূচি নিয়ে পশ্চিমবঙ্গ সফরে অমিত শাহ

কলকাতা: দু’দিনের সফরে বৃহস্পতিবার (৫ মে) পশ্চিমবঙ্গে এসেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অমিত শাহ’র পশ্চিমবঙ্গ সফর শুক্রবার (৬ মে) শেষ দিন।

বৃহস্পতিবারের পর এদিনও তার নানা কর্মসূচি আছে। বৃহস্পতিবার সকালে সুন্দরবনের ভারত-বাংলাদেশ সীমান্ত লাগোয়া এলাকা বিএসএফের সঙ্গে পরিদর্শন করেন এবং একাধিক উদ্বোধন ও শিলান্যাস কর্মসূচির পর বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রী গিয়েছিলেন শিলিগুড়ি।

সেখানে জনসভায় তিনি বলেছিলেন, ভারতে সিএএ হবেই। তৃণমূল সিএএ’র বিরোধিতা করছে। মিথ্যে তথ্য ছড়াচ্ছে। ওরা বলেছে, সিএএ নাকি কোনোদিন বাস্তবের মুখ দেখবে না। কিন্তু আমি পরিষ্কার করে বলে দিতে চাই, আমরা সিএএ জারি করবই। আমাদের উদ্বাস্তু ভাই-বোনদের নাগরিকত্ব দেবই। করোনা কমলেই পুরোটাই হবে। ভাষণের পর রাতেই স্বরাষ্ট্রমন্ত্রী ফেরেন কলকাতায়।

শুক্রবার সকালে কোচবিহারের তিন বিঘায় গেছেন তিনি। সেখানেও বিএসএফ-এর কর্তাদের সঙ্গে তার বৈঠক রয়েছে। দুপুরে কলকাতায় ফিরে গুরুত্বপূর্ণ বৈঠক করবেন দলের রাজ্য নেতাদের সঙ্গে।  

প্রসঙ্গত, দলের গোষ্ঠী কোন্দল ও ভাঙনে জেরবার বঙ্গ বিজেপি। দলের নেতারাই একে অপরে বিরুদ্ধে মুখ খুলছেন। রাজ্যস্তরের পাশাপাশি জেলাগুলোতেও বিজেপিতে ভাঙন তীব্র আকার নিয়েছে। এ আবহেই দলীয় নেতৃত্বের সঙ্গে বৈঠকে অমিত শাহ আজ কী বার্তা দেন সেদিকেই সবার নজর।

এরপর সন্ধ্যায় ভারত সরকারের আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে ভিক্টোরিয়া মেমোরিয়ালে যাবেন তিনি। তবে স্বরাষ্ট্রমন্ত্রীর অনুষ্ঠানে ডাক পায়নি পশ্চিমবঙ্গ সরকার।  

প্রসঙ্গত, কলকাতার দুর্গাপূজাকে গত বছর ডিসেম্বরে আন্তর্জাতিক স্বীকৃতি দিয়েছিল ইউনেসকো। তা এদিন উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সেই অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকড়কে আমন্ত্রণ জানানো হলেও ডাক পায়নি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমন কী রাজ্য সরকারের কোনো মন্ত্রীই আমন্ত্রণ পায়নি।

অনেকেই প্রশ্ন তুলেছেন, রাজ্যপাল ধনখড় বাঙালি না হয়েও কী করে বাঙালির ঐতিহ্যবাহী এ সংস্কৃতির কথা মঞ্চে শোনাবেন? যে রাজ্যের প্রধান উৎসব দুর্গাপূজা সেই রাজ্যের সরকারকে ব্রাত্য রাখল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এ ঘটনায় অবাক হয়েছেন কলকাতার বিভিন্ন পূজা কমিটির সদস্য ও শিল্পীরা। যে রাজ্যের দৌলতে এ স্বীকৃতি, সেই রাজ্যের মানুষকে অপমান করা হচ্ছে বলেও অভিযোগ একাধিকের।

ভিক্টোরিয়ার অনুষ্ঠান শেষে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের বাড়িতে নৈশভোজে যেতে পারেন অমিত শাহ। এ নিয়ে অনেকের দ্বিমত থাকলেও বিজেপি সূত্রে খবর, সৌরভের বাড়িতে অমিত শাহর যাওয়াটা আচমকা নয়, আগে থেকেই নির্ধারিত। সূত্রের খবর, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে থাকতে পারেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও রাজ্যসভার সাংসদ স্বপন দাশগুপ্ত।

এ বিষয়ে প্রতিক্রিয়া দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সৌরভকে তিনি পরামর্শ দিয়েছেন, ওনাকে মিষ্টি দই খাওয়ানোর। ঘটনাচক্রে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক আয়োজিত ভিক্টোরিয়ার অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করবেন সৌরভের স্ত্রী ডোনা গঙ্গোপাধ্যায়।

গত বছর ২৩ জানুয়ারি নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে ভিক্টোরিয়া মেমোরিয়ালে এক মঞ্চে ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওইদিন ভিক্টোরিয়ায় ভারত সরকারের আয়োজিত অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় ভাষণ দিতে উঠলেই কিছু দর্শক, জয় রাম স্লোগান তোলে। প্রধানমন্ত্রীর সামনে রাগে মঞ্চ ছেড়েছিলেন মমতা। এবার অমিত শাহ’র অনুষ্ঠানে আমন্ত্রই পেলেন না  মুখ্যমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, মে ০৬, ২০২২
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।