ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ভারত

পশ্চিমবঙ্গে দুই উপনির্বাচন: মমতার মর্যাদার লড়াই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২২
পশ্চিমবঙ্গে দুই উপনির্বাচন: মমতার মর্যাদার লড়াই শত্রুঘ্ন সিনহা ও অগ্নিমিত্রা পাল

কলকাতা: রমজানের মধ্যেই পশ্চিমবঙ্গে মঙ্গলবার (১২ এপ্রিল) দুই কেন্দ্রে উপনির্বাচন চলছে। একটি লোকসভা ও অপরটি বিধানসভা উপনির্বাচন।

দুই কেন্দ্রেই তারকা প্রার্থীকে টিকিট দিয়েছে রাজ্যটির শাসক দল। আসানসোল লোকসভা কেন্দ্রে তৃণমূলের প্রার্থী শত্রুঘ্ন সিনহা এবং দক্ষিণ কলকাতার বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের প্রার্থী বাবুল সুপ্রিয়।

সাধারণত উপনির্বাচনে শাসকদলের পাল্লাই ভারী থাকে। তবু এই দুই কেন্দ্রের উপনির্বাচন বড় পরীক্ষা মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য। সম্প্রতি রাজ্যে কয়েকটা ঘটে যাওয়া ঘটনা এই দুই উপনির্বাচনে প্রভাব ফেলবে কিনা, সেটাই এখন দেখার বিষয়।

২০১৯ সালে বিজেপির টিকিটে আসানসোল লোকসভা নির্বাচনে জয়ী হয়ে দ্বিতীয় বার সাংসদ হয়েছিলেন বাবুল সুপ্রিয়। এরপর ২০২১ সালের বিধানসভা নির্বাচনে বাবুলকে টালিগঞ্জ কেন্দ্র থেকে বিধায়ক হিসেবে প্রার্থী করেছিল বিজেপি। পরাজিত হন বাবুল। কেন্দ্রীয় মন্ত্রিত্ব হারাতে হয় বাবুলকে। দলের প্রতি ক্ষোভ উগরে তৃণমূল কংগ্রেসে যোগ দেন বাবুল সুপ্রিয়। মমতার দলে আসায় নিয়মমাফিক সাংসদ পদ থেকে ইস্তফা দেন বাবুল। তাই আসানসোল কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে।

ওই কেন্দ্রে তৃণমূলের প্রার্থী অভিনেতা শত্রুঘ্ন সিনহা। শিল্পনগরী আসানসোলে বিহারি শ্রমিক এবং হিন্দিভাষীদের আধিপত্য। সেই অঙ্ক কষেই সম্ভবত শত্রুঘ্ন সিনহাকে টিকিট দিয়েছে তৃণমূল। যদিও এখান থেকে দুই বার জয়ী হয়েছিলেন বাবুল সুপ্রিয়। পাশাপাশি এই কেন্দ্রে ২০২১ সালের বিধানসভা ভোটে জয়ী হয়েছিলেন বিজেপি প্রার্থী ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পাল। বর্তমানে তিনি সেখানকার বিধায়ক। এবার সাংসদ ভোটে অগ্নিমিত্রার ওপর ভরসা রেখেছে বিজেপি। এ কেন্দ্রে সিপিএম প্রার্থী পার্থ মুখোপাধ্যায়।

অপরদিকে, কলকাতার বালিগঞ্জ কেন্দ্রে তৃণমূলের জয়ী বিধায়ক সুব্রত মুখোপাধ্যায়ের প্রয়াণে উপনির্বাচন হচ্ছে। এ কেন্দ্রে তৃণমূল প্রার্থী বাবুল সুপ্রিয়। কিন্তু বালিগঞ্জে বাবুল সুপ্রিয় প্রার্থী হওয়ায় বেঁকে বসেছে সেখানকার মুসলিম সম্প্রদায়। বাবুলকে যাতে ভোট না দেওয়া হয় সে জন্য প্রচারণাও করেছিল মুসলিম সম্প্রদায়। আবার এই কেন্দ্রে সিপিএম প্রার্থী সায়রা শাহ হালিম। তিনি বিশিষ্ট চিকিৎসক তথা বামনেতা ফুয়াদ হালিমের স্ত্রী। তার অপর পরিচয় সায়রা বলিউড অভিনেতা নাসিরুদ্দিন শাহর ভাগ্নি। তার ওপর ২০২১ সালে সিপিএম একটা আসন না পেয়েও ওই অঞ্চলে করোনা রোগীদের নিঃস্বার্থ সহযোগিতা করে গেছে।

২০০৬ সালের বিধানসভা নির্বাচনে ২৩৫টি আসন নিয়ে ক্ষমতায় ফেরে বামফ্রন্ট। কিন্তু ওটাই ছিল বামেদের শেষের শুরু। সিঙ্গুর, নন্দীগ্রামের গণআন্দোলনে জেরবার হয়ে গিয়েছিল বুদ্ধদেব ভট্টাচার্যের নেতৃত্বাধীন বাম সরকার।

২০২১ সালে বিধানসভা নির্বাচনে ২১৩ জন বিধায়ককে নিয়ে তৃতীয় বার ক্ষমতায় আসে মমতার দল। এমনকি ২০২২ এর পুরভোটে কলকাতা করপোরেশন এবং ১০৮টির মধ্যে ১০২ পুরসভা দখল করে তৃণমূল। ব্যাপক সাফল্যের পরও কয়েকমাসের মধ্যে হাওড়া জেলার আমতায় বামনেতা আনিস খানের খুন, পুরুলিয়ার ঝালদায় কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু খুন, উত্তর ২৪পরগনার পানিহাটিতে নিজেদের গোষ্ঠীদ্বন্দ্বে তৃনমূল কাউন্সিলর অনুপম দত্ত খুন, বীরভূমের রামপুরহাটে জীবন্ত পুড়িয়ে গণহত্যা, নদীয়ার হাঁসখালিতে নাবালিকা ধর্ষণ এবং উত্তরপ্রদেশের হাথরসের মতো বিনা ডেড সার্টিফিকেটে দাহ করার অভিযোগ তৃণমূলের নেতার ছেলের বিরুদ্ধে। এসব নিয়ে তোলপাড় বাংলা। রাজ্যের বুদ্ধিজীবী, বিশিষ্টজন, হিন্দু, মুসলমান সরাসরি ক্ষোভ ব্যক্ত করেছে শাসক দলের বিরুদ্ধে।

এসবের প্রভাব ভোটের ব্যালটে কতটা পড়বে? নাকি ক্ষোভ প্রকাশ করলেও তৃণমূলেই আস্থা রাখবে বাংলা? তা জানা যাবে ১৬ এপ্রিল ফল ঘোষণার দিন। এ কথাও ঠিক এ ভোটে রাজ্যে পালাবদল না হলেও শাসক দলের ওপর কোনো প্রভাব পড়বে কিনা তা সময় বলবে। সে কারণেই ক্ষমতায় থেকেও এই দুই উপনির্বাচন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য মর্যাদার লড়াই!

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২২
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।