ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

ভারত

কলকাতা চলচ্চিত্র উৎসব ৭ ও বইমেলা ৩১ জানুয়ারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২১
কলকাতা চলচ্চিত্র উৎসব ৭ ও বইমেলা ৩১ জানুয়ারি

কলকাতা: জোড়া উৎসবের দিন ঘোষণা করেছে রাজ্য সরকার। আগামী বছরের ৭ জানুয়ারি শুরু হবে ‘কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ ও ৩১ জানুয়ারি থেকে হবে ‘আন্তর্জাতিক কলকাতা বইমেলা’।

 

সোমবার (৮ নভেম্বর) বিকেলে বিশ্ব বাংলা শারদসম্মান পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় এমনই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  

এছাড়া মুখ্যমন্ত্রী জানান, আগামী বছরের এপ্রিল মাসে রাজ্যে আয়োজিত হবে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন।

মমতা বলেন, জানুয়ারি মাসের ৭ তারিখ থেকে আয়োজিত হবে কলকাতা চলচ্চিত্র উৎসব। আট দিনের উৎসবের সমাপনী ঘটবে ১৪ জানুয়ারি।  

তিনি বলেন, কলকাতা আন্তর্জাতিক বইমেলাও জানুয়ারিতেই হবে। ৩১ জানুয়ারি শুরু হবে বইমেলা। এ বছর ছোট করে চলচ্চিএ উৎসবের আয়োজন করা হলেও করোনার কারণে বইমেলার অনুমতি দেননি প্রশাসন। স্বাভাবিকভাবে সারা বছর এ বইমেলার দিকে তাকিয়ে থাকেন পাঠক থেকে প্রকাশকরা। ফলে ২০২২ সালে বইমেলা যে হচ্ছে তা মুখ্যমন্ত্রীর এদিনের বক্তব্যে স্পষ্ট হয়ে গেল।

কলকাতার সল্টলেক সেন্ট্রাল পার্কে শেষ বইমেলা হয়েছিল ২০২০ সালে। সেবার ২৯ জানুয়ারি থেকে শুরু হওয়া বইমেলায় থিম কান্ট্রি ছিল রাশিয়া। সেবারই ঘোষণা করা হয় ২১ সালে বইমেলার থিম দেশ হবে বাংলাদেশ। কিন্তু চলমান বছরে বইমেলা না হওয়ায় ২০২২ সালে বাংলাদেশই থিম কান্ট্রি থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মুখ্যমন্ত্রী বলেন, মিলনমেলা প্রাঙ্গণ আন্তর্জাতিক মানের তৈরি করা হচ্ছে। আগামী বছরের মার্চের মধ্যেই নবনির্মিত এ প্রাঙ্গণের সূচনা হয়ে যেতে পারে। প্রসঙ্গত, এখানেই বইমেলা হয়ে থাকে। কাজ চলার জন্য বইমেলা সেন্ট্রাল পার্কে হত। তবে মার্চের আগে মিলনমেলার কাজ শেষ না হওয়া এ বছরও সল্টলেক সেন্ট্রাল পার্কেই হবে আন্তর্জাতিক কলকাতা বইমেলা।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২১
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa