ঢাকা, মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

ভারত

পশ্চিমবঙ্গে উপ-নির্বাচন, রেকর্ড জয় তৃণমূলের

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, নভেম্বর ২, ২০২১
পশ্চিমবঙ্গে উপ-নির্বাচন, রেকর্ড জয় তৃণমূলের

কলকাতা: পশ্চিমবঙ্গে চার বিধানসভার উপ-নির্বাচনে চারটি আসনে রেকর্ড জয় পেয়েছে শাসকদল তৃণমূল কংগ্রেস। ফলাফল ঘোষণা শেষে একতরফা এই জয় বাংলার মানুষকে উৎসর্গ করেছেন তৃণমূল সুপ্রিমো ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এক টুইটে তিনি জানান, ‘ঘৃণা এবং অপপ্রচারের রাজনীতির বিরুদ্ধে বাংলার মানুষ উন্নয়ন এবং একতাকে বেছে নিয়েছে। এই জয় সেই বার্তাই স্পষ্ট করেছে। ’

অপরদিকে চার কেন্দ্রে বিপুল বিজয়ের পর দলীয় কর্মীরা যাতে বিজয় মিছিল না করেন, সে জন্য স্পষ্ট নির্দেশ দিয়েছেন দলটির সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার ( ২ নভেম্বর) ছিল দিনহাটা, শান্তিপুর, খড়দহ এবং গোসাবা কেন্দ্রে উপ-নির্বাচনের গণনা। একুশের বিধানসভা ভোটে দিনহাটা ও শান্তিপুর বিজেপির জেতা আসন ছিল। বাকি দুটি তৃণমূলের। উপ-নির্বাচনে বিজেপির কাছ থেকে দিনহাটা ও শান্তিপুর ছিনিয়ে নিয়েছে তৃণমূল। অন্যদিকে, গোসাবা এবং খড়দহে আরও বড় ব্যবধানে জিতেছে তৃণমূল। পাশাপাশি খড়দহে বামেরা বিজেপিকে টপকে দ্বিতীয় স্থান উঠে এসেছে।

একুশের বিধানসভা নির্বাচনে বাম-কংগ্রেস-আব্বাস অর্থাৎ সংযুক্ত মোর্চার জোট ছিল। কিন্তু এবার এককভাবে লড়াই করেছে বামেরা। চার কেন্দ্রে শতাংশের বিচারে তৃণমূলের প্রাপ্ত ভোট প্রায় ৭৬ শতাংশের বেশি। ।

কেন এই উপনির্বাচন: শনিবার (৩০ অক্টোবর) ভোট ছিল কোচবিহার জেলার দিনহাটা, নদিয়া জেলার শান্তিপুর, উত্তর ২৪পরগনার খড়দহ ও দক্ষিণ ২৪পরগনার গোসাবা বিধানসভা কেন্দ্রে। একুশের বিধানসভা নির্বাচনে দিনহাটা ও শান্তিপুর কেন্দ্রে বিজেপি তাদের দুই সাংসদ নিশীথ প্রামাণিক ও জগন্নাথ সরকারকে প্রার্থী করেছিল। তারা জয়ও পেয়েছিলেন। কিন্তু তারা সাংসদ পদ ছাড়তে না চাওয়ায় উপ-নির্বাচন হয়েছে এই দুই কেন্দ্রে।

অপরদিকে ২১শের ভোটে উত্তর ২৪পরগনার খড়দহ থেকে জয়ী হয়েছিলেন কাজল সিনহা ও দক্ষিণ ২৪পরগনার গোসাবায় জয়ন্ত নস্কর। কিন্তু করোনা ভাইরাসে তাদের মৃত্যু হওয়ায় উপ-নির্বাচন হয়েছে এই দুই আসনেও।

এবার খড়দহে তৃণমূলের প্রার্থী হয়েছিলেন পশ্চিমবঙ্গের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তিনি ১ লাখের বেশি ভোট পেয়ে জয়ী হয়েছেন। আর দিনহাটায় তৃণমূল প্রার্থী উদয়ন গুহ জিতেছেন ১ লাখ ৬৩ হাজার ৫ ভোটের ব্যবধানে। গোসাবাতেও ১ লাখের বেশি এবং শান্তিপুরে ৬৫ হাজারের বেশি ভোটে জয় পেয়েছে তৃণমূল। শান্তিপুর বাদে তিন আসনেই জামানত জব্দ হয়েছে বিজেপির। এ উপ-নির্বাচনের ফলে পশ্চিমবঙ্গের ২৯৪ আসনের বিধানসভায় তৃণমূলের আসন দুটি বেড়ে ২১৭ হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ২ নভেম্বর ২০২১
ভিএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa