ঢাকা, শুক্রবার, ৬ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

ভারত

কলকাতায় ঘোড়াকে পরানো হলো ডায়াপার!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২১
কলকাতায় ঘোড়াকে পরানো হলো ডায়াপার! ঘোড়াকে পরানো হচ্ছে ডায়াপার। ছবি: বাংলানিউজ

কলকাতা: বাংলাভাষীরা কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালের সৌন্দর্য দর্শন করেনি, এমন বাঙালির বোধহয় দেখা মিলবে না। শুধু দর্শন নয়, শহরের বহু মানুষ প্রাতঃভ্রমণে রোজ আসেন ওই স্থানে খোলা হাওয়ার টানে।

এমনকি অবসরে ভিক্টোরিয়া সংলগ্ন লাগোয়া গড়ের মাঠের খোলা হাওয়ায় কিছু মুহূর্ত জিরিয়ে নেন অনেকেই।

কিন্তু সমস্যা হচ্ছে, যারা ভিক্টোরিয়া আশপাশে হেঁটেছেন বা এক্কাগাড়িতে গাড়িতে সওয়ারি হয়েছেন অথবা গড়ের মাঠের সবুজ ঘাসে পাঁয়চারি করেছেন তারা জানেন এই অঞ্চলের খোলা হাওয়ার কিছু অসুবিধেও আছে। এ অঞ্চলে বছরের পর বছর বেড়ে গেছে ঘোড়ার সংখ্যা। যেহেতু ভিক্টোরিয়ার সামনের রাস্তা অর্থাৎ কুইনস ওয়ে, রেড রোড এবং গড়ের মাঠজুড়েই তাদের বিচরণভূমি, সেহেতু বেড়ে গেছে ঘোড়াদের ত্যাগ করা বর্জ্য পদার্থের পরিমাণও। বলা বাহুল্য, সেই বর্জ্য পদার্থের গন্ধ সঙ্গে দৃশ্য দূষণ, প্রতি মুহূর্তে বিব্রত হতে হয় পথচারীদের। এমনকি এই সমস্যায় বিব্রত হতে হয় ঘোড়ায় চড়া পুলিশ ব্যান্ড সদস্যদেরও। সেসব সদস্যরা সপ্তাহান্তে ভিক্টোরিয়ার সামনে নিয়মিত অনুষ্ঠান করে থাকেন। এতদিনে সেই সমস্যার সমাধান করেছে কলকাতা পুলিশ।

শনিবার (৩০ অক্টোবর) থেকে ঘোড়ারকে পরানো হলো ডায়াপার! অবাক লাগলেও সত্যি। তাতে যেমনি দৃশ্য দূষণ থেকে মুক্তি মিলবে, তেমনি খোলা হওয়ায় দুর্গন্ধ থেকেও। ফলে এবার থেকে ভিক্টোরিয়ার আশেপাশে সুসভ্য ডায়াপার পরিহিত ঘোড়ার পাল দেখা যাবে।

রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সঙ্গে যৌথভাবে 'ক্লিন সিটি' উদ্যোগের আওতায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানায় কলকাতা পুলিশ।

বাংলাদেশ সময়: ০৮১৯ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২১
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa