ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

ভারত

ভারতে উদযাপিত মহাত্মা গান্ধীর ১৫২তম জন্মদিন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, অক্টোবর ২, ২০২১
ভারতে উদযাপিত মহাত্মা গান্ধীর ১৫২তম জন্মদিন

কলকাতা: ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর ১৫২তম জন্মদিন শনিবার (২ অক্টোবর) উদযাপিত হয়েছে। এদিন দিল্লির রাজঘাটে তার সমাধিস্থলে গিয়ে শ্রদ্ধা জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।



এছাড়াও শনিবার রাজঘাটে গিয়ে গান্ধীজির সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, লোকসভার অধ্যক্ষ ওম বিড়লাসহ বিশিষ্টজনেরা।

এদিন গান্ধীজিকে শ্রদ্ধা জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটে লিখেছেন, ‘জাতির জনক মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকীতে তাকে শ্রদ্ধা জানাই। গান্ধী জয়ন্তীতে শ্রদ্ধেয় বাপুকে আমার প্রণাম। পূজনীয় বাপুর জীবন ও আদর্শ দেশের প্রতিটি প্রজন্মকে কর্তব্যের পথে চলতে অনুপ্রাণিত করতে থাকবে। তার মহৎ নীতিগুলো বিশ্বব্যাপী প্রাসঙ্গিক। লাখ লাখ মানুষকে শক্তি দেয় তার নীতি’।

জন্মদিনে শ্রদ্ধা জানিয়ে এদিন টুইট করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। টুইটে শাহ  লিখেছেন, ‘জাতির জন্য অবিরাম মহান ত্যাগ স্বীকার করে গিয়েছেন মহাত্মা গান্ধী। তার দেখানো পথেই গোটা বিশ্ব শান্তি ও অহিংসার পথে চলতে অনুপ্রাণিত হয়েছে’।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ দেশবাসীকে গান্ধীজীর স্বপ্ন, তার শিক্ষা, আদর্শ এবং মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়েছেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় লিখেছেন, ‘তার অহিংসা এবং সাম্প্রদায়িক সম্প্রীতির আদর্শ এখনও বিশ্বের অনেকের জন্য অনুপ্রেরণা। ' তবে চলমান করোনার কারণে কোথাও মহাসমারোহে গান্ধীর জন্মদিন অনুষ্ঠিত হয়নি।

এছাড়া জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও মহাত্মা গান্ধীর জন্মদিনে শ্রদ্ধা জানিয়েছেন।  

বিশ্বকে গান্ধীজির শান্তির বার্তা অনুসরণ করার আহ্বান জানিয়েছেন তিনি। টুইটে গুতেরেস লিখেছেন, ‘শান্তি, বিশ্বাস এবং সহনশীলতার নতুন যুগের সূচনা করার সময় এসেছে’।

এদিন গান্ধীর পাশাপাশি ভারতের সাবেক প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রীরও জন্মদিন। প্রয়াত সাবেক প্রধানমন্ত্রীর স্মৃতিতে মোদী টুইটে লিখেছেন, ‘সাবেক প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীজির জন্মবার্ষিকীতে তাকে শ্রদ্ধাঞ্জলি। মূল্যবোধ ও নীতির ওপর ভিত্তি করে তার জীবন সবসময় দেশবাসীর জন্য অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে’।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২১
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa