ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

ভারত

‘তালেবান-আরএসএস এক’, জাভেদের প্রসঙ্গে হুমকি বিজেপির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২১
‘তালেবান-আরএসএস এক’, জাভেদের প্রসঙ্গে হুমকি বিজেপির

কলকাতা: তালেবানরা আফগানিস্তান দখল নেওয়ার পরই সম্প্রতি এক সাক্ষাৎকারে বলিউডের প্রখ্যাত গীতিকার জাভেদ আখতার বলেছিলেন, ‘তালেবানরা বর্বর, তাদের কাজ নিন্দনীয়। তাদের সমর্থন করা যায় না।

ঠিক তেমনি যারা রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘকে (আরএসএস) সমর্থন করে তারাও তালেবানদের মতোই’।

‘তালেবান যেমন ইসলাম রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়, তেমন ভারতের আর একদল মানুষ হিন্দু রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চাইছে। এদের মানসিকতাও কিছু আলাদা নয়’।

এদিকে জাভেদ আখতারের ওই বক্তব্যে চটেছেন ভারতের বিজেপি সমর্থকরা।  

অবিলম্বে গীতিকারকে ক্ষমা চাইতে হবে, এ দাবি নিয়েই শুক্রবারই (৪ সেপ্টেম্বর) মুম্বাইয়ের জুহুতে তার বাড়ির সামনে বিক্ষোভ মিছিল করেন বিজেপির যুব মোর্চার কর্মীরা। তারও একধাপ এগিয়ে রোববার (৫ সেপ্টেম্বর) গীতিকারের এ মন্তব্যের জন্য তাকে রীতিমতো হুমকি দিলেন মহারাষ্ট্রের বিধায়ক বিজেপি নেতা রাম কদম।

তিনি জানিয়েছেন, হাতজোড় করে ক্ষমা চাইতে হবে জাভেদ আখতারকে। নাহলে তার ছবির প্রদর্শন বা আগামী ছবির রিলিজ আটকে দেবেন বলেও হুমকি দেন রাম কদম।

বিজেপির ওই মুখপাত্র জানান যে, জাভেদের এ মন্তব্য ভারতজুড়ে আরএসএস সমর্থনকারীদের ভাবাবেগে আঘাত হেনেছে। এ ধরনের মন্তব্য করার আগে ওনার মতো শিল্পীর ভাবা উচিত ছিল। কারণ আরএসএসের আদর্শে অনুপ্রাণিত দলই (বিজেপি) সরকার চালাচ্ছে।  

যদি তারা সত্যিই তালেবানদের আদর্শে চলতো তাহলে কী এ ধরনের কোনো মন্তব্য করতে পারতেন জাভেদ আখতার-প্রশ্ন তুলেছেন রাম কদম।  

ইতোমধ্যে জাভেদ আখতারের নামে থানায় অভিযোগও জানিয়েছেন ওই বিজেপি নেতা।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২১
ভিএস/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa