ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ভারত

করোনার নতুন প্রজাতি ‘ডেল্টা প্লাসে’ ভারতে প্রথম মৃত্যু 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, জুন ২৪, ২০২১
করোনার নতুন প্রজাতি ‘ডেল্টা প্লাসে’ ভারতে প্রথম মৃত্যু 

কলকাতা: করোনার নতুন প্রজাতি ডেল্টা প্লাসে আক্রান্ত হয়ে এই প্রথম ভারতে একজনের মৃত্যু হয়েছে। আশঙ্কা সত্যি করে দেশটির মধ্যপ্রদেশ রাজ্যের উজ্জয়ন জেলায় বুধবার (২৩ জুন) এ মৃত্যুর খবর পাওয়া যায়।

বৃহস্পতিবার (২৪ জুন) কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের শেষ বুলেটিন অনুযায়ী, নতুন করে ভারতে করোনা শনাক্ত হয়েছেন আরও ৫৪ হাজার ৬৯ জন। দেশেটিতে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ৩২১ জনের।

করোনা বিশেষজ্ঞদের মতে, দেশে আবারও হঠাৎ করে সংক্রমণের হার ঊর্ধ্বমুখী হওয়ার কারণ কোভিডের নতুন প্রজাতি ডেল্টা প্লাস। এদিন পাঁচ জনের শরীরে নতুন প্রজাতি শনাক্ত হয়েছে। তিনটি ভোপাল এবং দু’টি উজ্জয়নিতে। সব মিলিয়ে ৫০ জনের অধিক কোভিডের নতুন প্রজাতি শনাক্ত হয়েছেন।

ইতোমধ্যে ভারতের চিকিৎসকরা নতুন প্রজাতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, দেশে করোনা চিকিৎসায় যেসব ওষুধ রয়েছে তা নতুন প্রজাতিতে কতটা কার্যকরী হবে তা সন্দেহ আছে। যতক্ষণ সমস্যার সঙ্গে মোকাবিলা না করা যায়, ততক্ষণ চিকিৎসা পদ্ধতি নিয়ে এখনই কোনো সঠিক সিদ্ধান্তে আসা যাবে না।

দেশটির করোনা গবেষকরা জানিয়েছেন, কোভিড ডেল্টা প্লাসের কারণে তৃতীয় ঢেউ ভারতে ভয়াবহ আকার নিতে পারে সেপ্টেম্বর-অক্টোবর মাসে। ধারণা করা হচ্ছে, ভারতে অক্টোবরে দৈনিক ৩ দশমিক ২ লাখ পর্যন্ত পৌঁছাতে পারে শনাক্তের হার। এরপর সেপ্টেম্বরে চরমে পৌঁছাতে পারে তৃতীয় ঢেউ। তখন দেশটিতে দৈনিক শনাক্তের হার ৫ লাখে পৌঁছাতে পারে।

মঙ্গলবারই (২২ জুন) কেন্দ্রীয় সরকার ডেল্টা প্লাস প্রজাতিকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’-এর আখ্যা দিয়েছে। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ ও কেরালায় ডেল্টা প্লাস ভাইরাসে কাবু অনেকে। এই তিন রাজ্যকেই উপযুক্ত পদক্ষেপের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে পশ্চিমবঙ্গে, গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ১ হাজার ৯২৫ এবং মৃত্যু হয়েছে ৩৮ জনের। রাজ্যের নিরিখে উত্তর ২৪ পরগনায় একদিনে শনাক্ত হয়েছেন ২১৬ জন এবং মৃত্যু হয়েছে ২ জনের। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় কলকাতায় করোনা শনাক্ত হয়েছেন ১৭৮ জন এবং মৃত্যু হয়েছে ৭ জনের।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, জুন ২৪, ২০২১
ভিএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad