ঢাকা, রবিবার, ১০ শ্রাবণ ১৪২৮, ২৫ জুলাই ২০২১, ১৪ জিলহজ ১৪৪২

ভারত

মহারাষ্ট্র নিয়ে চিন্তা থাকলেও পশ্চিমবঙ্গ অনেকটাই করোনামুক্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, জুন ১৯, ২০২১
মহারাষ্ট্র নিয়ে চিন্তা থাকলেও পশ্চিমবঙ্গ অনেকটাই করোনামুক্ত

কলকাতা: বেশ কয়েকদিন ধরেই ভিড় বাড়তে শুরু করেছে ভারতের মুম্বাইয়ের রাস্তাঘাটে। এ অবস্থায় কোভিড বিধি না মানলে চলমান সংক্রমণের দ্বিতীয় ঢেউ শেষ হওয়ার আগেই তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে মহারাষ্ট্রে।

এমনকি সেই তৃতীয় ঢেউ আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই ঘটতে পারে। রাজ্যটির মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে এক জরুরি বৈঠকে এ সতর্কবার্তা জারি করেছে মহারাষ্ট্রের কোভিড টাস্কফোর্সের বিশেষজ্ঞরা।

ফোর্সের সদস্যরা জানিয়েছেন, করোনার ‘ডেল্টা প্লাস স্টেইন’ তৃতীয় ঢেউয়ের সময় ভয়াবহ সংক্রমণ ঘটতে পারে মহারাষ্ট্রে। দ্বিগুণ হারে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে।

মহারাষ্ট্রে তৃতীয় ঢেউয়ের এ বিশেষ সতর্কতার মধ্যেই মুম্বাইয়ে ব্যাল্ক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে তিনটি শিশুর একটি করে চোখ অস্ত্রোপচার করে বাদ দিতে হয়েছে। শিশুগুলোর বয়স যথাক্রমে ৪, ৬ ও ১৪। কোভিড থেকে সেরে ওঠার পর তারা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছিল।  

অপরদিকে করোনার দ্বিতীয় ঢেউয়ে পশ্চিমবঙ্গে আংশিক লকডাউনের কড়া বিধিনিষেধের সুফল মিলছে। ভোটের মুখে লাফিয়ে বাড়তে থাকা রাজ্যে প্রতিদিন শনাক্তের সংখ্যা এক সময় ২১ হাজারে পৌঁছে গিয়েছিল। কিন্তু গত ২৪ ঘণ্টায় রাজ্যে প্রতিদিন শনাক্তের সংখ্যা অনেকটা নেমে হয়েছে ২ হাজার ৭৮৮ জন। একদিনে মৃত্যু হয়েছে ৫৮ জনের। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনাকে হারিয়ে সুস্থ হয়েছেন ২ হাজার ১১২ জন।

তবে রাজ্যজুড়ে চলা আংশিক লকডাউনে সংক্রমণের ক্ষেত্রে সবার ওপরে রয়েছে উত্তর ২৪ পরগনা। এ জেলায় একদিনে ৩৮৮ জন শনাক্ত হয়েছেন। তারপরই রয়েছে কলকাতা। শহরে শনাক্ত হয়েছেন ২৮৭ জন। যথাক্রমে দুই জেলায় মৃত্যু হয়েছে উত্তর ১৫ ও ১১ জনের।

এদিকে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক প্রকাশিত তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা শনাক্ত হয়েছেন ৬০ হাজার ৭৩৫ জন। দেশটিতে মোট শনাক্তের সংখ্যা ২ কোটি ৯৮ লাখ ২৩ হাজার ৫৪৬ জন। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৬৪৭ জন। অনেকটাই কমেছে মৃত্যুর হার।

বাংলাদেশ সময়: ১১০২ ঘণ্টা, জুন ১৯, ২০২১
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa