ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ভারত

৪৫ বছর পর জামুড়িয়া হারালো সিপিআইএম, হারলেন ঐশী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, মে ২, ২০২১
৪৫ বছর পর জামুড়িয়া হারালো সিপিআইএম, হারলেন ঐশী ঐশী ঘোষ

ভারতের বর্ধমানের জামুড়িয়ার প্রার্থী হিসেবে ঐশী ঘোষের পরিচিতি ছিল পুরো ভারতে। আবার ৪৫ বছরের দুর্ভেদ্য বাম ঘাঁটি এটি।

এই দুটোই ছিল প্লাস পয়েন্ট। তবে ভোটের ফলে দেখা যাচ্ছে সিপিআইএমের দুটো ‘প্লাস’ কে ভোটাররা ‘মাইনাস’ করে দিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, পশ্চিম বর্ধমানের জামুড়িয়ায় হেরে গেছেন সংযুক্ত মোর্চার সিপিআইএম প্রার্থী ঐশী ঘোষ। এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী সাত হাজারের বেশি ভোটে জয়ী হয়েছে।

জামুড়িয়া থেকে ঐশীর পরাজয়ের খবরে পুরো ভারতে আলোচনা হচ্ছে। কারণ, দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভানেত্রী এই ঐশী। তিনি ছাত্র আন্দোলনের অতি গুরত্বপূর্ণ নেত্রী। ফলে ঐশী প্রার্থী হতেই আলোচনায় চলে আসেন তিনি। তিনি পরাজিত হতেই আবার আলোচনা শুরু হয়েছে। ১৯৭৭ সাল থেকে জামুড়িয়ায় টানা জয়ী সিপিআইএম এবার ২০২১ সালে হারলো।

জেএনইউ বিশ্ববিদ্যালয়ে আক্রান্ত হয়ে রক্তাক্ত হয়েছিলেন দুর্গাপুরের বাসিন্দা ঐশী ঘোষ। তার সেই ছবি বিশ্বজুড়ে আলোড়ন ফেলে দেয়। অভিযোগ, আরএসএসের শাখা সংগঠন এবিভিপি তার ওপর হামলা করে। ঐশীর ওপর হামলার ঘটনায় ভারতজুড়ে প্রবল আন্দোলন হয়। সেই ঘটনার কড়া নিন্দা করেছিলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার নির্দেশে টিএমসিপি ছাত্র সংগঠন একযোগে বাম ছাত্র সংগঠন এসএফআইয়ের সঙ্গে বিক্ষোভ করে।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, মে ০২, ২০২১
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।