ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

মানুষের পাশে থাকতে যাদবপুর বিশ্ববিদ্যালয় খোলার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২১
মানুষের পাশে থাকতে যাদবপুর বিশ্ববিদ্যালয় খোলার দাবি

কলকাতা: পশ্চিমবঙ্গেও করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করছে। রাজ্যে দ্রুতগতিতে ছড়াচ্ছে করোনার সংক্রমণ।

একদিনে শনাক্ত হয়েছেন সাড়ে ১৭ হাজারের বেশি মানুষ, মৃত্যু ৯০ জনের। এরইমধ্যে রাজ্যেও অমিল অক্সিজেন। রোগীদের ভর্তির মতো পর্যাপ্ত বেড নেই হাসপাতালগুলোতে।

পরিস্থিতি মোকাবিলার জন্য রাজ্যের তত্ত্বাবধায়ক সরকার পশ্চিমবঙ্গে সেফ হোম ও কোয়ারেন্টিন সেন্টারের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। যেসব করোনা রোগীর শারীরিক অবস্থা ততটা গুরুতর নয় তাদের আপাতত ওইসব সেফ হোম বা কোয়ারেন্টিন সেন্টারে থাকার পরামর্শ দিয়েছে সরকার।

ফলে চুপ করে বসে নেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। করোনা সংকটে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে সেফ হোম খোলার আর্জি জানিয়ে শুক্রবার (৩০ এপ্রিল) উপাচার্যকে চিঠি দিয়েছেন বাম ছাত্র সংগঠন এসএফআই। তাদের প্রস্তাব যেহেতু করোনা পরিস্থিতির জন্য একবছরের বেশি সময় ধরে বিশ্ববিদ্যালয় বন্ধ, সেহেতু ক্যাম্পাসের ভিতরে ক্যান্টিন, গেস্ট হাউস, হোস্টেলের মতো খোলা ও প্রশস্ত জায়গাগুলিতে সেফ হোম খোলা হোক।

শুধু তাই নয়, বাইরের করোনা রোগী ছাড়া প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, গবেষক ও  শিক্ষার্থীরাও যাতে সেই সেফ হোম ব্যবহার করতে পারেন, সে কথাও উল্লেখ করা হয়েছে চিঠিতে। এই পরিস্থিতিতে শিক্ষার্থীদের দাবিতে সম্মতি জানিয়েছেন অধ্যাপকদের একাংশ।

এছাড়া বিপদের সময় মানুষকে সাহায্য করতে ইতোমধ্যেই একটি অ্যাপ বানিয়ে ফেলেছেন বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২১
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।