ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

করোনায় কাঁপছে ভারত, আশার আলো নতুন মেডিসিন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৯ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২১
করোনায় কাঁপছে ভারত, আশার আলো নতুন মেডিসিন

কলকাতা: করোনার লাল চোখ রাঙানিতে কাঁপছে ভারত। শনাক্তের সংখ্যা একদিনে ৩ লাখ ৩২ হাজার ৭৩০ জন।

মৃত্যু হয়েছে ২ হাজার ২৬৩ জনের। অপরদিকে করোনা দ্বিতীয় ঢেউ খড়কুটোর মতো ভাসিয়ে নিয়ে যাচ্ছে ভোটের বাংলাকে।

শুক্রবার (২৩ এপ্রিল) দৈনিক শনাক্ত ছাপিয়ে গেল ১৩ হাজারের কাছাকাছি। একদিনে শনাক্ত ১২ হাজার ৮৭৬ জন। যা এখনও পর্যন্ত একদিনে সবচেয়ে বেশি। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫৯ জনের।

এমনই উদ্বেগজনক পরিস্থিতিতে বিজ্ঞানীদের আশঙ্কা দেশটিতে আরও আতঙ্ক বাড়িয়েছে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনলজির (আইআইটি) বিজ্ঞানীদের মতে, ভারতে আগামী ১৫ মে’র মধ্যে দিনে ৩৫ লাখ মানুষ শনাক্ত হবেন। তবে আশার আলো এই যে, যত দ্রুত এ করোনা গ্রাফ ঊর্ধ্বমুখী হবে ততই দ্রুত নামতে থাকবে। মে মাসের শেষের দিকে দৈনিক সংক্রমণ নিম্নমুখী হবে।

এদিনও জীবনদায়ী ওষুধ এবং অক্সিজেনের অভাবে ধুঁকছে ভারত। এ পরিস্থিতিতে ‘ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া’(ডিসিজিআই) করোনা রোগীদের চিকিৎসায় ভারতীয় সংস্থা জাইডাস ক্যাডিলা’র ওষুধ ‘ভিরাফিন-কে’ ছাড়পত্র দিয়েছে। একটি বিবৃতিতে সংস্থাটির পক্ষ থেকে দাবি করা হয়েছে, অন্যান্য অ্যান্টিভাইরাল ওষুধের থেকে বেশি কার্যকর ‘ভিরাফিন’। অনেক বছর ধরেই হেপাটাইটিস বি ও সি রোগীর ক্ষেত্রে ভালো কাজ করেছে এ ওষুধ।

পরীক্ষায় দেখা গেছে, রোগীর শ্বাসকষ্ট কমেছে এবং অক্সিজেন সাপোর্টের প্রয়োজন পড়েনি। করোনা রোগীদের চিকিৎসায় আশাপ্রদ ফল মিলেছে এ ওষুধে। এ ওষুধ ব্যবহারে ৯১ দশমিক ১৫ শতাংশ ক্ষেত্রে রোগী সুস্থ হয়েছে। এতে অক্সিজেন সাপোর্টেরও বেশি দরকার পড়েনি। মূলত, করোনা রোগীদের শ্বাসকষ্ট সবচেয়ে চিন্তার কারণ। পূর্ণবয়স্ক করোনা রোগী যাদের অবস্থা স্থিতিশীল, তাদের চিকিৎসায় এ ওষুধ ব্যবহার করা যাবে।

বাংলাদেশ সময়: ০০৫০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২১
ভিএস/ওএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।