ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

ভারতে একাধিক মুখ্যমন্ত্রী আক্রান্ত, উত্তরপ্রদেশে লকডাউন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২১
ভারতে একাধিক মুখ্যমন্ত্রী আক্রান্ত, উত্তরপ্রদেশে লকডাউন

কলকাতা: মহারাষ্ট্রের পর উত্তরপ্রদেশেও লকডাউন ঘোষণা করা হয়েছে। শনিবার রাত ৮ থেকে সোমবার সকাল ৭টা পর্যন্ত চলবে লকডাউন।

জরুরি পরিষেবা ছাড়া সব কিছুই বন্ধ থাকবে। করোনা গতিতে লাগাম পরাতেই উত্তরপ্রদেশে লকডাউনের ঘোষণা দিয়েছে রাজ্য সরকার। মাস্ক না পরে পথে বের হলে ১০ হাজার রুপি পর্যন্ত জরিমানার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

টুইট করে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন, লকডাউনের সময় গোটা উত্তরপ্রদেশে চলবে স্যানিটাইংজিং প্রক্রিয়া। রাজ্যের লখনৌ, বারানসিসহ ১০ জেলায় প্রতিদিন করোনা শনাক্তের সংখ্যা ২ হাজারের বেশি। ফলে ১০ জেলায় প্রতিদিনই রাত ৮টা থেকে সকাল ৭টা পর্যন্ত জারি থাকবে ‘নাইট কারফিউ’।

অপরদিকে করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতে একাধিক জাতীয় স্তরের নেতা ও মন্ত্রীরা সংক্রমিত হচ্ছেন। গত বুধবার করোনা শনাক্ত হয়েছেন উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব ও বর্তমান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। শুক্রবার (১৬ এপ্রিল) করোনা শনাক্ত হলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা।

ফলে গোটা বিশ্বের সঙ্গে ভারতেও করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল একাধিক রাজ্য। প্রতিদিনই শনাক্তের নিরিখে রেকর্ড তৈরি হচ্ছে দেশটিতে। পাল্লা দিয়ে বৃদ্ধি পেয়েছে মৃত্যুর সংখ্যা। বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যার তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত।

গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২ লাখ ১৭ হাজার ৩৫৩ জন, যা এখন অবধি সর্বোচ্চ। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৪২ লাখ ৯১ হাজার ৯১৭ জন। ভারতের থেকে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন শুধু মাত্র যুক্তরাষ্ট্রে। গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয়েছে ১ হাজার ১৮৫ জনের।

ভারতের রাজ্যগুলির মধ্যে মহারাষ্ট্রের অবস্থা সবচেয়ে খারাপ। সেখানে একদিনে নতুন করে শনাক্ত হয়েছে ৬১ হাজার ৬৯৫ জন। পশ্চিমবঙ্গে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৬ হাজার ৮শ’ জনের মতো। এ রাজ্যে একদিনে মৃত্যু ২২ জন। এছাড়া পাঞ্জাব, হরিয়ানা, বিহার, তেলেঙ্গানা রাজ্যেও শনাক্তের সংখ্যা বেড়ে চলেছে।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২১
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।