ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

মে-জুন মাসে ভারত পাচ্ছে রাশিয়ান ভ্যাকসিন ‘স্পুটনিক-ভি’

সিনিয়র করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২১
মে-জুন মাসে ভারত পাচ্ছে রাশিয়ান ভ্যাকসিন ‘স্পুটনিক-ভি’

কলকাতা: সমগ্র বিশ্বের মতো ভারতেও করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ মহামারির রূপ নিয়েছে। করোনা প্রতিরোধে নিজেদের ও অক্সফোর্ডের ভ্যাকসিনের পর রাশিয়ার তৈরি ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে।

চলতি বছরের মে-জুন মাসে দেশটিতে আসতে চলেছে ‘স্পুটনিক-ভি’।  

এ তথ্য জানিয়েছেন ভারতীয় ফার্মাসিউটিক্যাল সংস্থা ডক্টর রেড্ডির কো-চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর জি ভি প্রসাদ।

তিনি বলেন, এরইমধ্যে রাশিয়ান ভ্যাকসিন ‘স্পুটনিক-ভি’র ছাড়পত্র দিয়েছে ভারত সরকার। তবে এই টিকা দেওয়া শুরু হবে জুলাই- সেপ্টেম্বরের মাঝামাঝি।

প্রসাদ বলেন, ডক্টর রেড্ডি ও আরডিআইএফ (রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড) এর যৌথ উদ্যোগে স্পুটনিক-ভি ভারতে আসছে।

‘স্পুটনিক-ভি’ তৃতীয়ভ্যাকসিন হিসেবে ভারতে ছাড়পত্র পেয়েছে। ভারতে এখন ব্যবহার হচ্ছে কোভিশিল্ড, যা বানিয়েছে ব্রিটিশ এবং সুইডিশ সংস্থা  অ্যাস্ট্রাজেনেকা। অপরটি কোভ্যাকসিন, যা অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং ভারত বায়োটেক এর যৌথ উদ্যোগ।

জানা যায়, এ বছরের ফেব্রুয়ারিতে ডক্টর রেড্ডির গবেষণাগারে  ‘স্পুটনিক-ভি’ ব্যবহারের জন্য রাশিয়ার কাছে অনুমতি পাওয়ার জন্য আবেদন করেছিল সংস্থাটি। অপরদিকে ভ্যাকসিন বিতরণের জন্য প্রস্তুত রাশিয়া। ভ্যাকসিনটি এর আগে ভারতে অন্তর্বর্তীকালীন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিল, যার মধ্যে ১৬শ স্বেচ্ছাসেবক জড়িত।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২১
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।