ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ভারত

ভারতে বাড়ছে করোনারোগী, মহারাষ্ট্রে হতে পারে ফের লকডাউন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
ভারতে বাড়ছে করোনারোগী, মহারাষ্ট্রে হতে পারে ফের লকডাউন

কলকাতা: করোনা ভাইরাস সংক্রমণ রোধ করতে একমাত্র লকডাউনই ভরসা! এমনই সিদ্ধান্ত নিতে চলেছে ভারতের মহারাষ্ট্র রাজ্যের সরকার। বর্তমানে দেশটির নিরিখে দ্বিতীয় পর্বে সবচেয়ে বেশি সংক্রমণ ছড়িয়েছে মহারাষ্ট্রে।

সেখানে এপ্রিল মাস থেকে ফের লকডাউনের পথে হাঁটতে পারে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

তবে, লকডাউন হলে ফের অর্থনীতি থেকে সমাজ ব্যবস্থা সবেতেই ধ্বংস নামার ইঙ্গিত দিয়েছে একাধিক মহল। তাই লকডাউনের বিকল্প কি হতে পারে সেই বিষয়ে খোঁজখবর চালাচ্ছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। প্রতিদিনই আলাপ আলোচনা করছেন নিজের মন্ত্রীমণ্ডলের সদস্যসহ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে।

শুধুমাত্র গত তিনদিনে মহারাষ্ট্রে ১ লাখ ১৩ হাজার জন করোনারোগী শনাক্ত হয়েছেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ৪০ হাজার ৪১৪ জন। বাদ পড়ছেন না তারকারও। ইতোমধ্যে আমির খান, শচীন তেন্ডুলকারের মত তারকারও করোনা ভাইরাসে আক্রান্ত।

তবে, প্রাথমিকভাবে করোনার রাশ টানতে সীমিত দিনের জন্য লকডাউন করার কথা ভাবছে মহারাষ্ট্রের সরকার। জানা যাচ্ছে, লকডাউনের আওয়াতার বাইরে থাকতে পারে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী এবং মেডিক্যাল শপের মতো প্রয়োজনীয় পরিষেবাগুলো। অফিসগুলোতে কর্মীদের উপস্থিতির হার কমিয়ে আনার চিন্তাভাবনা করা হচ্ছে।
এদিকে ভারতে প্রতিদিনই বাড়ছে করোনা প্রভাব। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬৮ হাজারের মত। মৃত ২৯১ জন। অপরদিকে ভোটের মধ্যে উদ্বেগ বাড়াচ্ছে পশ্চিমবঙ্গও। গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৮২৭ জন আর মৃত্যু ২ জন।

যে হারে ভারতে বেড়ে চলেছে করোনা শনাক্তের সংখ্যা। তাতে প্রথম ঢেউ থেকেও দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণের হার অনেকটাই বেশি বলে মনে করছেন বিশেজ্ঞরা।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
ভিএস/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad